১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গাইঘাটায় বড়মার শেষযাত্রা, মৌন মিছিলে পা মেলালেন মতুয়া ভক্তেরা

Published by: Tanumoy Ghosal |    Posted: March 7, 2019 12:15 pm|    Updated: March 7, 2019 12:15 pm

Matua matriarch' last rite today

নিজস্ব সংবাদদাতা, বনগাঁ: তাঁর শেষকৃত্য নিয়ে টানাপোড়েন কম হয়নি। বৃহস্পতিবার সকালে গাইঘাটায় মতুয়াদের ঠাকুরবাড়ি থেকে বড়মা বীণাপাণিদেবীর শেষযাত্রা শুরু হল। মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ তৃণমূল নেতাদের সঙ্গেই শেষযাত্রায় পা মেলালেন শান্তনু ঠাকুর-সহ বীণাপাণিদেবীর পরিবারের লোকেরাও। এখনও পর্যন্ত যা খবর, ক্যাথলিক চার্চ, গাইঘাটা হাসপাতাল ঘুরিয়ে মরদেহ ফিরিয়ে আনা হবে ঠাকুরবাড়িতে। সেখানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য হবে মতুয়াদের বড়মার। তাঁকে দেওয়া হবে গান স্যালুটও।

[ রাজনৈতিক কারণে খুন বড়মা! সিবিআই তদন্তের দাবি শান্তনু ঠাকুরের]

মঙ্গলবার রাতে কলকাতার এসএসকেএম হাসপাতালে মারা যান সারা ভারত মতুয়া মহাসংঘের প্রধান উপদেষ্টা বীণাপাণিদেবী। মতুয়াদের কাছে তিনি বড়মা নামেই পরিচিত। বুধবার সকালে হাসপাতালে থেকে মিছিল করে মরদেহ আনা হয় উত্তর ২৪ পরগনার গাইঘাটায়, মতুয়াদের ঠাকুরবাড়িতে। রীতিমাফিক ঠাকুরবাড়িতে বড়মার শেষকৃত্য হবে, তা চূড়ান্ত হয়ে গিয়েছিল আগেই। কিন্তু, বুধবার না বৃহস্পতিবার, কবে হবে শেষকৃত্য? তা নিয়ে টানাপোড়েন চলে দিনভর। দফায় দফায় বৈঠকের পর বড়মার নাতি ও মতুয়া মহাসংঘের সংঘাধিপতি শান্তনু ঠাকুর জানিয়েছিলেন, আজ, বৃহস্পতিবার বিকেল চারটে নাগাদ শেষকৃত্য হবে বীণাপাণিদেবীর। এদিকে আবার মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছিলেন যে, মতুয়াদের দাবি মেনেই বৃহস্পতিবার দুপুর বারোটার মধ্যে সেরে ফেলা হবে শেষকৃত্য। বুধবার রাতভর বড়মার মরদেহ শায়িত ছিল গাইঘাটায় ঠাকুরবাড়ির নাটমন্দিরে।

মতুয়াদের ঠাকুরবাড়ি থেকে বীণাপাণিদেবীর মরদেহ নিয়ে মৌন মিছিল বেরিয়েছে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা নাগাদ। মিছিলের পুরোভাগে রয়েছেন রাজ্যের দুই মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও সুজিত বসু, সাংসদ মমতাবালা ঠাকুর এবং উত্তর ২৪ পরগনা জেলার শাসকদলের বিধায়ক ও নেতা-নেত্রীরাও। মিছিলে একেবারেই পিছনে হাঁটতে দেখা যায় বড়মা নাতি শান্তনু-সহ ঠাকুর পরিবারের সদস্যরা। বড়মার শেষযাত্রায় শামিল মতুয়া সম্প্রদায়ের অংসখ্য মানুষও। শেষ খবর অনুযায়ী, আপাতত গাইঘাটার ক্যাথলিক চার্চে নিয়ে যাওয়া হয়েছে বীণাপাণিদেবীর মরদেহ। এরপর গাইঘাটা হাসপাতালে ঘুরে মৌন মিছিল আসবে গাইঘাটার ঠাকুরবাড়িতে। সেখানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়, গান স্যালুটে শেষকৃত্য হবে মতুয়াদের বড়মা বীণাপাণিদেবীর।

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে