BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্ক: মতুয়া মেলার পাশাপাশি বন্ধ হল পুণ্যস্নান ও প্রসাদ বিতরণ

Published by: Bishakha Pal |    Posted: March 20, 2020 7:59 pm|    Updated: March 20, 2020 7:59 pm

An Images

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: করোনার জেরে মতুয়া মহাধর্ম মেলা বন্ধের পাশাপাশি কামনা সাগরে স্নান ও প্রাসাদ বিতরণ বন্ধ হল। শুক্রবার দুপুরে সারা ভারত মতুয়া মহাসংঘের পক্ষ থেকে বন্ধের ঘোষণা করা হয়। অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের যুগ্ম সংঘাধিপতি সুব্রত ঠাকুর সাংবাদিক সম্মেলন করে এই কথা জানান।

সূত্রে জানা গিয়েছে, প্রতিবছর সারা ভারত মতুয়া মহাসংঘের পক্ষ থেকে মতুয়া ধর্ম গুরু হরিচাঁদ ঠাকুরের জন্ম তিথি মধুকৃষ্ণ ত্রয়োদশীতে গাইঘাটা ঠাকুরবাড়িতে মহাধর্ম মেলার আয়োজন করা হয়। মেলা উপলক্ষে বিভিন্ন রাজ্য-সহ দেশ-বিদেশ থেকে কয়েক লক্ষ ভক্ত ঠাকুর বাড়িতে আসেন। পুণ্যস্নান করে কামনা সাগরে। পুজো দিয়ে প্রসাদ বিতরণ করেন। সম্প্রতি করোনা ভাইরাস ঠেকাতে সভা-সমিতি মেলা বন্ধের কথা জানিয়েছিল রাজ্য ও কেন্দ্র সরকার। তারপরেই অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতাবালা ঠাকুর ভক্তদের সঙ্গে মিটিং করে মতুয়া মহাধর্ম মেলা বন্ধের কথা জানান।

[ আরও পড়ুন: দাম্পত্য কলহের জের, স্বামীকে খুন করে সটান থানায় স্ত্রী ]

যদিও পুজো, পুণ্যস্নান চলবে বলে জানিয়ে ছিলেন। সে সময় শান্তনু ঠাকুরদের মতুয়া সংঘের পক্ষ থেকে মেলার বিষয়ে কিছু না জানানোয় মেলা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। ঠাকুরনগরের একাংশের মানুষ করোনা ভাইরাসের কারণে মেলা বন্ধের আবেদন জানিয়ে প্রশাসনের কাছে স্মারকলিপি জমা দেয় ও হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। সেই আবেদনে বৃহস্পতিবার হাইকোর্টের পক্ষ থেকে মেলা বন্ধের নির্দেশ জারি করা হয়।

এরপরেই শুক্রবার সাংবাদিক সম্মেলন করেন সারা ভারত মতুয়া মহাসঙ্ঘের যুগ্ম সংঘাধিপতি সুব্রত ঠাকুর। তিনি বলেন “করোনা ভাইরাসের কারণে ১ মাসের জন্য কামনা সাগরে স্নান বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কামনা সাগরকে বাঁশের ব্যারিকেট করে আটকানো হয়েছে যাতে কেউ পুকুরে নামতে না পারে। ভক্তদের প্রাসাদ বিতরণ বন্ধ করা হয়েছে। কেবলমাত্র মন্দিরে পূজার্চনা চলবে।”

[ আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীই পারবেন ঘরে ফেরাতে’, কাতর আবেদন মালয়েশিয়ায় আটক শ্রীরামপুরের দুটি পরিবারের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement