BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Weather Update: মহালয়ায় বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ, পুজোতেও বৃষ্টির আশঙ্কা

Published by: Tiyasha Sarkar |    Posted: October 6, 2021 11:19 am|    Updated: October 6, 2021 4:47 pm

Met department predicts rain in Kolkata on Mahalaya | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: বঙ্গোপসাগরের উপর বিপরীত ঘূর্ণাবর্ত। তার জেরেই আজ মহালয়ার (Mahalaya) দিনও ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। তবে ভারী বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, আগামী দিন চারেক বড় কোনও দুর্যোগের সম্ভাবনা প্রায় নেই। মানে কুমোরটুলি থেকে মণ্ডপে প্রতিমা নিয়ে যাওয়ার পথে খুব একটা বেগ পেতে হবে না পুজোর উদ্যোক্তাদের। দিনকয়েক আগেও যা নিয়ে সব থেকে বেশি চিন্তায় ছিলেন তাঁরা। পুজোর প্রস্তুতিতেও খুব একটা অন্তরায় হবে না বৃষ্টি। যদিও বিক্ষিপ্ত বৃষ্টি হতেই পারে। কিন্তু যেভাবে বারবার বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে, তাতে পুজোর দিনগুলো নিয়ে বেশ চিন্তায় বাঙালি। আশঙ্কা একটাই, পুজো আবার বৃষ্টিতে ভাসবে না তো! আশঙ্কায় পুজো উদ্যোক্তারাও।

কয়েকদিন নাগাড়ে বৃষ্টির পর দিন তিনেক দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কিছুটা বৃষ্টি ধরেছে। তার মধ্যেই মঙ্গলবার দুপুরে আবার কলকাতা-সহ শহরতলি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হয়েছে। বুধবার মহালয়ার দিনও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবার উত্তরবঙ্গেও ফের বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বুধবার থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পাহাড়, ডুয়ার্স, সমতলে। ভারী বৃষ্টি কমে তা হালকা থেকে মাঝারি হবে উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলায়।

[আরও পড়ুন: Durga Puja 2021: হবে না কার্নিভাল, দুর্গাপুজো নিয়ে ১১ দফা নির্দেশিকা জারি রাজ্যের]

আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বঙ্গোপসাগরের উপরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। তার ফলে দক্ষিণবঙ্গে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করেছে। যে কারণে উপকূলের জেলাগুলোয় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মহালয়ার ভোর থেকে। ছাড় পাচ্ছে না কলকাতাও। মহালয়ার দিন শহরের আকাশ আংশিক মেঘলা থাকারই সম্ভাবনা। হাওয়া অফিসের আধিকারিকরা জানাচ্ছেন, বর্ষা শুরুর এবং বিদায়ের সময় ভারী বৃষ্টি হয় না। জলীয় বাষ্প উপরে উঠে যায়। যার থেকে কিউমুলোনিম্বাস মেঘ তৈরি হয়। বাজ পড়ে বেশি। সেটাই হচ্ছে।

আজ দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়া ভাসতে পারে নদিয়া, মুর্শিদাবাদ ইত্যাদি জেলা। উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলাতেই ফের মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিসের কর্তাদের কথায়, “গত কয়েক দিনে তাপমাত্রা অনেকটাই বেড়েছে কলকাতার। তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি বঙ্গোপসাগরের উপর দিয়ে জলীয় বাষ্পের প্রবেশের ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়। মঙ্গলবার কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। কয়েকটি জায়গায় দুপুরবেলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছে। এদিন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে বেশিই। তাই বৃষ্টি হলেও গরম ছিল। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “মহালয়ার দিন ভারী বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। তবে কলকাতা-সহ উপকূলীয় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।”

[আরও পড়ুন: রাজ্য সরকারের আরজি মানলেন রাজ্যপাল, বিধায়ক পদে মমতার শপথগ্রহণ হবে বিধানসভাতেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement