BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, আগামী ৫ দিন রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস

Published by: Bishakha Pal |    Posted: June 17, 2020 12:37 pm|    Updated: June 17, 2020 12:49 pm

An Images

নব্যেন্দু হাজরা: পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকেছে গত সপ্তাহেই। উত্তর ও দক্ষিণবঙ্গে এ বছর সঠিক সময়েই ঢুকেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তার প্রভাবে মঙ্গলবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছিল বুধবারের পর থেকে বৃষ্টি কমবে। কিন্তু বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে নতুন নিম্নচাপ। যার ফলে বৃহস্পতিবার থেকে ফের বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে। ঝোড়ো হাওয়ার কারণে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা। তাই আজ, বুধবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বিশেষ করে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। আগামী ৫ দিন রাজ্যজুড়ে ঝড় ও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বুধবার উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে মাঝারি ও কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

[ আরও পড়ুন: কথা ছিল বাড়ি ফিরে বিয়ে করবেন, তার আগেই লাদাখে শহিদ হলেন বীরভূমের যুবক ]

দক্ষিণবঙ্গের আগামী রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদে অতি ভারী বৃষ্টি হতে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদীয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়াতেও। কলকাতা-সহ বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে তারপর থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টি বেশি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। কলকাতায় বুধবার সারাদিন মেঘলা আকাশ থাকবে। দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৯ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে মাত্র তিন মিলিমিটার।

[ আরও পড়ুন: করোনা আবহে পরিত্যক্ত কফিন ঘিরে বিক্ষোভ খড়গপুরে! একাধিক অভিযোগে ক্ষোভপ্রকাশ স্থানীয়দের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement