BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ধেয়ে আসছে দুর্যোগ, মঙ্গলবার থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে পারে বাংলা

Published by: Sayani Sen |    Posted: July 11, 2021 8:58 am|    Updated: July 11, 2021 8:58 am

MeT predicts heavy rain for West Bengal from Tuesday । Sangbad Praytidin

নব্যেন্দু হাজরা: একেবারে শুরু থেকেই চলতি বছর বেশ জোরাল ইনিংস বর্ষার (Monsoon)। বৃষ্টি, আকাশে মেঘ-রোদ্দুরের লুকোচুরি যেন লেগেই রয়েছে। আর বৃষ্টি কমলেই প্রচণ্ড গরম। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবারও একইরকম পরিস্থিতির মুখোমুখি হতে হবে দক্ষিণবঙ্গবাসীকে। মঙ্গলবার থেকে ফের বাড়বে বৃষ্টির দাপট।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা মাঝারি বৃষ্টির (Rain) সম্ভাবনা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। আগামী মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে রাজ্যে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হবে। মঙ্গল ও বুধবার আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং কোচবিহারেও।

[আরও পড়ুন: TMC’র দলীয় কার্যালয়ের সামনে বোমাবাজি, চাঞ্চল্য সোদপুরে]

রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে শক্তি সঞ্চয় করবে। তার প্রভাব পড়বে মধ্য ভারতের উপর। এদিকে, উত্তর ভারতেও ফের সক্রিয় মৌসুমী বায়ু। ১৯ জুনের পর থেকে মৌসুমী বায়ু অমৃতসর আম্বালার উপরে থমকে গিয়েছিল। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্থানের বাকি অংশে আগামী দু-তিনদিনের মধ্যে মৌসুমী বায়ু পৌঁছে যাবে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে গোটা ভারতবর্ষ জুড়ে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি কমবে। বৃষ্টি বাড়বে মধ্য ও দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

[আরও পড়ুন: ভর সন্ধেবেলা শুটআউট পুরুলিয়ায়, গুলিবিদ্ধ তৃণমূল নেতা ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement