BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা, পাঁচদিন ধরে একাধিক রাজ্যে হবে ঝড়-বৃষ্টি

Published by: Sulaya Singha |    Posted: May 9, 2020 1:40 pm|    Updated: May 9, 2020 1:40 pm

An Images

নব্যেন্দু হাজরা: সোমবার পর্যন্ত রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী ৪৮ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে দক্ষিণবঙ্গে। তবে এবার জানানো হল, ঝড়-বৃষ্টি চলবে আগামী পাঁচদিন। উত্তরবঙ্গে ঝড়-বৃষ্টির মাত্রা বাড়বে মঙ্গলবার থেকে। উত্তর-পূর্ব ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে আরও পাঁচদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানাল হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বাংলাদেশ ও বিহারে রয়েছে ঘূর্ণাবর্ত। এই জোড়া ঘূর্ণাবর্তের টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তার প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা। শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৮ থেকে ৯১ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় বিক্ষিপ্ত বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানেও হবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি। বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া ও বাঁকুড়াতেও হতে পারে কালবৈশাখী।

[আরও পড়ুন: বিশাখাপত্তনমে গ্যাস দুর্ঘটনার জের, বাংলা না ছুঁয়েই বিহার গেল শ্রমিক ট্রেন]

শুধু রবিবারই নয়, সোমবারও ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতার একাংশ, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ নদিয়া ও বীরভূমে ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। মঙ্গলবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হলেও তার প্রভাব তুলনামূলকভাবে কমবে। তবে উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে ঝড়-বৃষ্টির প্রভাব বাড়বে।

আরও পাঁচ থেকে সাত দিন পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড়-বৃষ্টি চলতে পারে। বৃষ্টিতে ভিজবে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতেও। বাংলার পাশাপাশি ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ভারতের বাকি রাজ্য ওড়িশা, ঝাড়খণ্ড এবং বিহারে। ওড়িশায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর হাওয়া অফিস সূত্রে।

[আরও পড়ুন: ভাইজাগে গ্যাস দুর্ঘটনার জের, হলদিয়ার শিল্পসংস্থাগুলিকে সতর্ক করলেন মন্ত্রী শুভেন্দু]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement