BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুজোর আগে ফের আকাশের মুখ ভার, ভারী বৃষ্টির সম্ভাবনা কি থাকছে?

Published by: Suparna Majumder |    Posted: September 20, 2022 9:54 am|    Updated: September 20, 2022 10:04 am

Met predicts moderate rain in Bengal | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: পুজোর আগে ফের আকাশের মুখ ভার। সকাল থেকে কলকাতার আকাশে ধুসর মেঘ। কয়েক জায়গায় হালকা বৃষ্টিও হয়েছে। কিন্তু ভারী বৃষ্টির সম্ভাবনা আছে কি?  এই প্রশ্ন যেমন কুমোরটুলির শিল্পীদের, তেমনই বচ্ছরকার কেনাকাটার ভরসায় থাকা বিক্রেতাদের। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বঙ্গোসাগরের নিম্নচাপ ওড়িশার উপর দিয়ে ছত্তিশগড়ের দিকে যাচ্ছে। যার ফলে আপাতত বঙ্গে ভারী বৃষ্টির আশঙ্কা কম। 

গত সপ্তাহেও বৃষ্টিতে ভেসেছিল কলকাতা-সহ প্রায় গোটা রাজ্য। বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়েছিল। শনি ও রবিবারের দিকে আবহাওয়ার পরিস্থিতি একটু ঠিক হয়। তবে এ সপ্তাহেও যে বৃষ্টি হতে পারে তা আগেই হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছিল। কলকাতায় এদিন আকাশ আংশিক মেঘলা। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।

[আরও পড়ুন: কুড়মিদের আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবিতে পুরুলিয়ায় রেল ও রাজ্য সড়ক অবরোধ, ভোগান্তির শিকার আমজনতা]

দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি একটু বেশি হওয়ার সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উত্তরবঙ্গে হালকা ও মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। 

এদিকে বর্ষার (Monsoon) বিদায় পর্ব শুরু হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে ভারতে। রাজস্থান, কচ্ছ, পাঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা থেকে আগামী দু-দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সরে যেতে পারে। আগামী ৪/৫ দিন শুষ্ক আবহাওয়া অর্থাৎ বৃষ্টি না হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিম রাজস্থান, চণ্ডীগড়, পাঞ্জাব, হরিয়ানা ও রাজধানী দিল্লিতে। উত্তর-পশ্চিম ভারতে বর্ষার বিদায় পর্বের অনুকূল পরিস্থিতি। 

[আরও পড়ুন: ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে