১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কুড়মিদের রেল ও রাজ্য সড়ক অবরোধ পুরুলিয়ায়, বাতিল ২২ ট্রেন

Published by: Tiyasha Sarkar |    Posted: September 20, 2022 9:40 am|    Updated: September 20, 2022 8:30 pm

Kurmi people stages protest in purulia demanding tribal status | Sangbad Pratidin

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: কুড়মি জনজাতিকে আদিবাসী সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করতে হবে। এই দাবিতে পুরুলিয়ায় রেল ও রাজ্য সড়ক অবরোধে শামিল কুড়মি জনজাতি। অবরোধের জেরে সপ্তাহের দ্বিতীয় দিনে চরম ভোগান্তির শিকার নিত্যযাত্রীরা। এদিকে আন্দোলনকারীদের সাফ কথা, দাবি পূরণ না হওয়া পর্যন্ত চলবে অবরোধ। এই বিক্ষোভের জেরে বাতিল করা হয়েছে একাধিক ট্রেন।

বহুদিন ধরেই আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবি জানাচ্ছে কুড়মি-মাহাতোরা। আন্দোলেন পথেও হেঁটেছিল। শুধু আদিবাসী সম্প্রদায়ভুক্ত করাই নয়, একাধিক দাবিতে আন্দোলন করেছিলেন তাঁরা। মঙ্গলবার ফের কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকা ভুক্ত করার দাবিতে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের কুশতাঁড় স্টেশনে শুরু হয় রেল অবরোধ। রেল লাইনে শুয়ে পড়েন আন্দোলনকারীরা। ফলে ব্যহত হয় পরিষেবা। বাতিল করা হয় বহু ট্রেন। শুধু রেল লাইন নয়, পাশেই ৫ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে কুড়মি সমাজ। ফলে রেল পরিষেবার পাশাপাশি সড়ক পথ ও বন্ধ হয়ে যায়। একের পর এক দাঁড়িয়ে পড়ে বাস, ট্রাক, লরি, গাড়ি। সাতসকালে গন্তব্যের জন্য রওনা হয়ে প্রবল সমস্যায় পড়তে হয় আমজনতাকে। শুধু পুরুলিয়া নয়, এদিন বিভিন্ন জায়গায় অবরোধে শামিল হয়েছে কুড়মি সমাজ। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন।

[আরও পড়ুন: দুর্নীতি করে পাওয়া স্কুলের চাকরি যাবেই, সাফ বার্তা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

এই প্রসঙ্গে আদিবাসী কুড়মি সমাজের প্রধান নেতা অজিতপ্রসাদ মাহাতো বলেন, “কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে এই আন্দোলন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত রেল ও সড়ক অবরোধ চলবে।” প্রসঙ্গত, বরাবরই কুড়মি সমাজের জন্য ভেবেছে রাজ্য সরকার। তাঁদের জন্য তৈরি হয়েছে কুড়মি উন্নয়ন পর্ষদ। করম পরবে সেকশনাল ছুটিও ঘোষণা করেছে। কিন্তু রাজ্য সরকারি ছুটির দাবিতে সেপ্টেম্বরে পথে নেমেছিল কুড়মিরা।

[আরও পড়ুন: Coronavirus: পুজোর মুখে একধাক্কায় অনেকটা কমল রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ, মৃত্যু একজনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে