BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরল নিম্নচাপ অক্ষরেখা, সপ্তাহ শেষে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও পশ্চিমের জেলাগুলিতে

Published by: Bishakha Pal |    Posted: June 25, 2020 11:27 am|    Updated: June 25, 2020 11:27 am

Met predicts rain in North Bengal and some districts of South Bengal

প্রতীকী ছবি

নব্যেন্দু হাজরা: শুক্রবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস ছিলই। এবার সপ্তাহশেষেও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। পাশাপাশি দক্ষিণবঙ্গেও শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ অক্ষরেখা বঙ্গোপসাগর থেকে উত্তরদিকে সরে গিয়েছে। ফলে আগামী ৩-৪ দিন অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। রাজস্থান থেকে বিহার পর্যন্ত বিস্তৃত রয়েছে এই নিম্নচাপ অক্ষরেখা। মধ্যপ্রদেশের রয়েছে একটি ঘূর্ণাবর্ত। নিম্নচাপ অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকছে। ফলে বৃষ্টি বাড়বে রাজ্যে।

এই সপ্তাহের গোড়ার দিকে আবহাওয়া দপ্তর জানিয়েছিল, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়িতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচটি জেলায়। তবে শুক্রবাররের পরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী রবিবার পর্যন্ত অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার-সহ কয়েকটি জেলায়। বিক্ষিপ্ত বৃষ্টি হবে মালদা ও দুই দিনাজপুরে। মোটের উপর রবিবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর। শুক্রবার ২০০ মিলিমিটারের বেশি অর্থাৎ প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার, শনিবার দার্জিলিং কালিম্পংয়ে।

[ আরও পড়ুন: খরচ কমানোই লক্ষ্য, জুলাই থেকে বন্ধ হচ্ছে হাওড়া, শিয়ালদহের ১৭ জোড়া ট্রেন ]

দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহ শেষে অর্থাৎ শনি ও রবিবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা। এছাড়া পশ্চিমের জেলাগুলিতেও শনি ও রবিবার ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৪ শতাংশ।

[ আরও পড়ুন: ‘যজ্ঞের বেদির ছক থেকেই আবিষ্কার হয়েছে জ্যামিতির’, ‘হাস্যকর’ মন্তব্য বিজেপি সাংসদের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে