BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

খরচ কমানোই লক্ষ্য, জুলাই থেকে বন্ধ হচ্ছে হাওড়া, শিয়ালদহের ১৭ জোড়া ট্রেন

Published by: Paramita Paul |    Posted: June 24, 2020 9:32 pm|    Updated: June 24, 2020 10:52 pm

17 pairs of Trains will be Cancelled from Howrah and Sealdah

সুব্রত বিশ্বাস: আগামী টাইম টেবিলে হাওড়া-শিয়ালদহ থেকে বিদায় নিতে চলেছে ১৭ জোড়া মেল (Mail), এক্সপ্রেস (Express) ও প্যাসেঞ্জার (Passenger) ট্রেন। খরচ কমাতে কর্মী নিয়োগ বন্ধ থেকে পঞ্চাশ শতাংশ স্বেচ্ছা অবসরে পাঠানোর সিদ্ধান্ত আগেই নিয়েছিল রেল। এবার ট্রেন তুলে দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের দিকে এগিয়েছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল তিন হাজার ট্রেন বন্ধের নির্দেশ দিয়ে জোনাল রেলগুলিকে তাদের নির্ধারিত সূচির ট্রেনগুলির নাম রেলবোর্ডে পাঠাতে বলেছে। এরপরেই পূর্ব রেল হাওড়া (Howrah), শিয়ালদহ(Sealdah) থেকে চলাচলকারী সতেরো জোড়া ট্রেনকে নির্বাসনে পাঠানোর সুপারিশ পাঠিয়েছে। যা অপারেশন ও কমার্শিয়াল বিভাগের অনুমোদন নিয়ে করা হয়েছে।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, রেলমন্ত্রী আগামী টাইম টেবিল থেকে তিন হাজার ট্রেনকে বিদায় দিতে বলেছেন। পাশাপাশি ১০ হাজার স্টেশনের স্টপেজ বাতিল করতে বলেছেন। পণ্যবাহী ট্রেনের জন্য করিডোরের বিকাশ ঘটাতে এই সিদ্ধান্ত যথেষ্ট সহযোগিতা করবে। পূর্ব রেলের অপারেশন ও কমার্শিয়াল কর্তাদের কথায়, ধীর গতির ট্রেন, ঘন ঘন স্টপেজ, আয়ের দিকেও বিশেষ লাভজনক নয় এই বিষয়গুলো মাথায় রেখে সতেরো জোড়া ট্রেনকে বাছাই করে তা আগামী টাইম টেবিল থেকে সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছে। যার মধ্যে দশ জোড়া মেল, এক্সপ্রেস ও সাত জোড়া প্যাসেঞ্জার ট্রেন। এই বাতিলের সিদ্ধান্ত স্থায়ীভাবে করা হবে।

[আরও পড়ুন : লকডাউনে বেতন পাননি চটকল শ্রমিকরা, রাজ্যকে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ হাই কোর্টের]

বাতিল হতে চলা ট্রেনগুলির মধ্যে রয়েছে, রামপুরহাট-হাওড়া ইন্টারসিটি ত্রি-সাপ্তাহিক, রামপুরহাট-বর্ধমান ত্রি-সাপ্তাহিক, আনন্দবিহার-শিয়ালদহ এক্সপ্রেস, হাওড়া-আনন্দবিহার সাপ্তাহিক যুব এক্সপ্রেস, হাওড়া-এনজেপি সাপ্তাহিক যুবা এক্সপ্রেস, কলকাতা-পাটনা এক্সপ্রেস-সহ আরও এগারো জোড়া মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। জুলাই মাসে নতুন টাইম টেবিলে এই বাতিল কার্যকর হওয়ার কথা। যদিও কোভিড পরিস্থিতিতে টাইম টেবিলের টেন্ডার এখনও করা যায়নি। ফলে নতুন টাইম টেবিল প্রকাশে কয়েক মাস বিলম্ব হবে বলে পূর্ব রেল জানিয়েছে।

[আরও পড়ুন : ‘প্রধানমন্ত্রী অপদার্থ’, ভাতারের সভায় মোদিকে বেনজির আক্রমণ অনুব্রতর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে