BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ধেয়ে আসছে কালবৈশাখী, আগামী ৩ দিন রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভাবনা

Published by: Bishakha Pal |    Posted: April 20, 2020 11:35 am|    Updated: April 20, 2020 11:39 am

An Images

নব্যেন্দু হাজরা: বৈশাখের শুরুতেই রাজ্যে কালবৈশাখীর পদধ্বনী। সাধারণত চৈত্র-বৈশাখে বাংলায় কালবৈশাখীর প্রাদুর্ভাব ঘটে। মাঝে মধ্যে আবহাওয়া অনুকূল না থাকলে বৈশাখী ঝড়ও অনিশ্চিত হয়ে রড়ে। কিন্তু এবছর তেমন কোনও ঘটনা ঘটেনি। বৈশাখের শুরু থেকেই রাজ্যে শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। যদিও কালবৈশাখী তার রুদ্ররূপ এখনও দেখায়নি। কিন্তু বিক্ষিপ্তভাবে রাজ্যের বিভিন্নপ্রান্তে ঝড়ের পাশাপাশি চলছে বৃষ্টি। সোমবার ফের ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

গত কয়েকদিন ধরেই চছে মেঘ-রৌদ্রের লুকোচুরি খেলা। মাঝে মাঝে রোদ উঠছে তীব্র। বাড়ছে গরম। কখনও আবার মেঘলার কারণে গুমোট হচ্ছে প্রকৃতি। ঝড় বা বৃষ্টি যে হচ্ছে না, তা নয়। কিন্তু বিক্ষিপ্তভাবে। ফলে স্বস্তি নেই সর্বত্র। সোমবারও এমনই হালকা ঝড়-বৃষ্টি বিক্ষিপ্তভাবে রাজ্যের দু’এক জায়গায় হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতায় থাকবে আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। অসমে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। অসম থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে নিম্নচাপ অক্ষরেখা। অক্ষরেখাটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ দিয়ে ঝাড়খণ্ড, ছত্তিশগড়ের ওপর দিয়ে বিস্তৃত। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প জড়ো হচ্ছে রাজ্যে। এর ফলে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড় বৃষ্টির প্রবল সম্ভাবনা।

[ আরও পড়ুন: রেশনের খাদ্যসামগ্রী বিলি নিয়ে দুর্নীতির অভিযোগ, তৃণমূলকে নিশানা কৈলাসের ]

মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বিশেষ করে মঙ্গলবার ঝড় ও বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হওয়া। বিক্ষিপ্তভাবে কোথাও কালবৈশাখীর পূর্বাভাসও রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায়। মঙ্গল থেকে বৃহস্পতি- এই তিনদিন ঝড়ের গতিবেগ বাড়তে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হওয়ারও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির পরিমাণ হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি হলেও উত্তরবঙ্গের পাঁচ জেলা- দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টি হতে পারে।

[ আরও পড়ুন: করোনা রোধে শবররাও শিখল হাত ধোয়ার গুরুত্ব, সচেতনতা প্রচারে বাঁধা হল গান ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement