BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মাইকেল মধুসূদন দত্তর মূর্তির মুখে লাল রঙ, তীব্র ক্ষোভ রানিগঞ্জে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 10, 2018 2:06 pm|    Updated: March 10, 2018 2:06 pm

Michael Madhusudan Dutt bust defaced in Asansol

চন্দ্রশেখর চট্টোপাধ্যায়, আসানসোল: ত্রিপুরায় ভাঙা হয়েছে লেনিন মূর্তি। কলকাতায় কালি লেপা হয়েছে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে। কেরলে ভাঙা হয়েছে গান্ধীমূর্তির চশমা। এবার আক্রান্ত হলেন কবি মাইকেল মধুসূদন দত্ত। দেশজুড়ে বিভিন্ন মনীষীর মূর্তির ওপর যখন হামলা হচ্ছে তখন রেহাই পেলেন না বাংলার অমিত্রাক্ষর ছন্দের জনক কবি মাইকেল মধুসূদন দত্ত।

[জাতীয় বীরকে অপমান, এবার নেতাজি মূর্তিতে রং মাখাল দুষ্কৃতীরা]

বছর দশেক আগে স্থানীয় বাসিন্দাদের দাবি মেনে রানিগঞ্জ পুরসভা উদ্যোগে নিয়ে মাইকেল মধুসূদন দত্তের একটি সাদা মার্বেল পাথরের মূর্তি প্রতিষ্ঠা করেছিলেন। এই পূর্ণবায়ব মূর্তিটি রানিগঞ্জের রামবাগান এলাকায় ডক্টরস কলোনিতে রয়েছে। শুক্রবার কবি মাইকেল মধুসূদন দত্তের ওই মূর্তির মুখে ও গায়ে কেউ বা কারা লাল রঙ ছিটিয়ে দেয়। ঘটনায় চাঞ্চল্য ছড়ায় এলাকায়। বিষয়টি নজরে আসে শুক্রবার সন্ধ্যায়। খবর যায় পুরনিগমে। খবর যায় রানিগঞ্জ থানাতেও। এই ঘটনায় এলাকায় তীব্র ক্ষোভ ছড়ায়।

খবর পেয়েই রানিগঞ্জ বরো অফিসের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় পুরকর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান। তিনি দেখেন, মূর্তির মুখে ও গায়ে রঙের ছিটে লেগেছে। তবে মূর্তির গায়ে মুখে যে রঙ লেগেছে তা অনেকটা হোলির রঙের মতো। পুরকর্মীদের মতে হোলি খেলার সময় বাতাসে উড়তে থাকা রঙ মূর্তির গায়ে লাগতে পারে। পুর ইঞ্জিনিয়ার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় জানান, প্রতি সাতদিন অন্তর রানিগঞ্জের মূর্তিগুলি সাফসাফাই করা হয়। তাঁর মনে হয়েছে এর পেছনে কোনও দুস্কৃতী যোগ নাও থাকতে পারে।

[লেনিন, শ্যামাপ্রসাদের পর এবার ভাঙা হল আম্বেদকরের মূর্তি]

রাজনৈতিক মহলের একাংশের মতে মাইকেল মধূসূদন যেহেতু জাতি পরিবর্তন করেছিলেন তাই জাত-পাত নিয়ে যারা এখন রাজনীতি করছে তারা এই কাজ করতে পারে। তবে সেই বিতর্ক ছেড়ে পুরনিগমের পক্ষ থেকে মূর্তিটির মুখ থেকে রং মুছে দেওয়া হয়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান স্থানীয় কিছু দুষ্কৃতী একাজ করতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে