BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উদ্বেগজনক করোনা সংক্রমণের হার, সম্পূর্ণ লকডাউন ঘোষণা মিরিকে

Published by: Sucheta Sengupta |    Posted: June 27, 2020 4:04 pm|    Updated: June 27, 2020 4:41 pm

Mirik is under complete lockdown for next one week as corona infection rises

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: করোনা সংক্রমণ বাড়ছে উত্তরবঙ্গে। পরিস্থিতি আপাতত বেশ উদ্বেগজনক অবস্থায় পৌঁছেছে। সাবধানতার জন্য মিরিকে পুরোপুরি লকডাউন (Complete Lockdown) ঘোষণা করল মহকুমা প্রশাসন। আপাতত এক সপ্তাহের জন্য লকডাউন ছোট্ট পাহাড়ি জনপদ মিরিকে। আগামী শুক্রবার পর্যন্ত চলবে এই লকডাউন। পর্যটন ব্যবসা ফের বড়সড় ক্ষতির মুখে পড়তে চলেছে, আশঙ্কা ব্যবসায়ীদের।

এ রাজ্যে প্রথম করোনা সংক্রমণ (Coronavirus) ধরা পড়েছিল কলকাতায়। নবান্নের এক আমলার লন্ডন ফেরৎ ছেলের শরীরে। তার পরপরই উত্তরবঙ্গে কালিম্পংয়ের এক মহিলা করোনা আক্রান্ত হওয়ার দিন কয়েক পর মারা যান। উত্তরবঙ্গে সেই প্রথম থাবা বসিয়েছিল করোনা ভাইরাস। পরে একটা দীর্ঘ সময় পর্যন্ত উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চল মারণ জীবাণু থেকে অনেকটাই নিরাপদে ছিল। সেভাবে সংক্রমণের খবর মেলেনি। কিন্তু মে মাসের শেষদিক থেকে দার্জিলিং, জলপাইগুড়ি থেকেও করোনা আক্রান্তের খবর মেলে। উদ্বিগ্ন হয়ে পড়ে জেলা প্রশাসন। আনলক ওয়ান (Unlock 1) পর্বে শিলিগুড়ির বিভিন্ন দোকানপাট, মার্কেট খুলে দেওয়ার পরও সংক্রমণের জেরে বিখ্যাত হংকং মার্কেট ৩০ জুন পর্যন্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় সেখানকার ব্যবসায়ী সমিতি।

[আরও পড়ুন: খুনিকে বাঁচাতে ঢাল সুইসাইড নোট? হাওড়ায় প্রেমিকার বাড়িতে ব্যবসায়ী খুনের ঘটনায় নয়া মোড়]

এবার মিরিকের মতো পর্যটন কেন্দ্রেও করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত। গত চারদিনে চারজনের শরীরে সংক্রমণ ধরা পড়ায় চিন্তিত স্থানীয় প্রশাসন, বাসিন্দারা। সতর্কতা অবলম্বনে মিরিক মহকুমা প্রশাসন তাই আগামী সাতদিনের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে। শুক্রবার মাঝরাত থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। চলবে আগামী শুক্রবার পর্যন্ত। মিরিকের মহকুমাশাসক অশ্বিনী কুমার রায় জানিয়েছেন, ‘আগামী ১ জুলাই পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে গোষ্ঠী সংক্রমণ ঘটেছে কি না, তার তল্লাশি চালাবে প্রশাসন। মহকুমায় এ পর্যন্ত মোট ৯ জন করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে।’

[আরও পড়ুন: ছেলের উপর হামলা, খবর পেয়েই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বিজেপি কর্মীর মায়ের]

পয়লা জুলাই থেকে দার্জিলিংয়ের সমস্ত পর্যটনস্থল, হোটেল, হোম স্টে খুলে যাওয়ার কথা। কিছুদিন আগেই তা জানিয়েছিল জিটিএ। মিরিকে রয়েছে প্রচুর আকর্ষণীয় পর্যটনস্থল। কিন্তু ফের করোনা সংক্রমণের জেরে দার্জিলিংয়ের এই মহকুমায় লকডাউন ঘোষণা হওয়ায় পর্যটন ব্যবসা আরও ক্ষতির মুখে পড়ার আশঙ্কায় স্থানীয় ব্য়বসায়ীরা। মিরিক ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি সঞ্জয় গোলে জানিয়েছেন, ‘মিরিক শহর এবং মিরিক পুরনিগমের আওতায় থাকা ন’টি ওয়ার্ডে সম্পূর্ণ লকডাউন জারি করা হচ্ছে। মিরিকে কোনও গাড়ি ঢুকতে দেওয়া হবে না, এখান থেকে কোনও গাড়ি বেরতে দেওয়াও হবে না।’ তিনি জানিয়েছেন, মিরিকের আশপাশের ছোটখাটো গ্রাম ও জনপদগুলিকেও লকডাউনের অন্তর্ভুক্ত করা হচ্ছে। মহকুমা প্রশাসন সূত্রে খবর, আগামী শুক্রবার পরিস্থিতি বিবেচনা করে ফের সিদ্ধান্ত নেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে