BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

সাতসকালে ভিজল কলকাতা, কয়েক ঘণ্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস এই সব জেলায়

Published by: Sulaya Singha |    Posted: July 4, 2020 11:47 am|    Updated: July 4, 2020 12:01 pm

An Images

নব্যেন্দু হাজরা: লাগাতার বৃষ্টিতে বিধ্বস্ত উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা। শনিবারও অতিভারী বৃষ্টির সতর্কবার্তা দিল হাওয়া অফিস। পাশাপাশি আজ এবং আগামিকাল বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। কলকাতায় তো দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন সকাল থেকেই কলকাতায় (Kolkata) আংশিক মেঘলা আকাশ। আদ্রতা জনিত কারণে কাটছে না অস্বস্তিও। তারই মধ্যে যাদবপুর-সহ একাধিক এলাকায় দু-এক পশলা বৃষ্টি হয়েছে। আগামিকালও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৪.৬ মিমি। পাশাপাশি নদিয়া, হুগলি, দুই ২৪ পরগণা, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুরে আগামী কয়েক ঘণ্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: বর্ষায় ফণা তুলছে কেউটে-কালাচরা, ক্যানিংয়ে ৭ দিনে সর্প দংশনের শিকার শতাধিক]

হাওয়া অফিস (Alipore Weather Office) জানাচ্ছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখা আগ্রা, এলাহাবাদ ও কেওনঝাড় হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে গুজরাট ও পূর্ব উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে বিদর্ভ পর্যন্ত বিস্তৃত। বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে পশ্চিমী ও দক্ষিণ পশ্চিমী হাওয়ায় ভর করে। তাতেই হচ্ছে বর্ষণ। এর ফলে আজও উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির সর্তকতা জারি রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে অতিভারী বর্ষণের পূর্বাভাস। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।রবিবার মালদা এবং দুই দিনাজপুরে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে সোমবারও উত্তরবঙ্গের ছবিটা পালটাবে না বলেই ধারণা আবহবিদদের। ভারী বৃষ্টির পূর্বাভাস মূলত উপরের দিকের জেলাগুলিতে অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পংয়ে। যদিও মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গে বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিমের জেলা পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং দুই মেদিনীপুরে কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ ও আগামিকাল। কলকাতাতেও বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গর জেলাগুলিতে। বইতে পারে সামান্য ঝোড়ো হাওয়াও।

[আরও পড়ুন: মাঝরাতে তীব্র বিস্ফোরণে কাঁপল এলাকা, মুর্শিদাবাদে বোমা ফেটে হাত উড়ে মৃত ২]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement