BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাধ্যমিকে টোকাটুকি রুখতে কড়া হচ্ছে পর্ষদ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 20, 2017 12:29 pm|    Updated: February 20, 2017 12:29 pm

More girl students to appear in current year’s Madhyamik Exam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বুধবার থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক। তারই আগে সোমবার সাংবাদিক বৈঠক করে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানালেন, প্রায় ১০ লক্ষ ৭২ হাজার ছাত্রছাত্রী এবছর পরীক্ষায় বসছে। গতবছরের চেয়ে সংখ্যাটা প্রায় ৭০ হাজার কম। যদিও এবার ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি বলে জানিয়েছেন তিনি। এই বছর ছাত্রদের তুলনায় মোট ১,১৯,৮১৩ জন ছাত্রী বেশি পরীক্ষা দিচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

(মাধ্যমিকের আগে এই বিষয়গুলিতেই পড়ুয়াদের সতর্ক করলেন পর্ষদ সভাপতি)

প্রসঙ্গত, এই বছরই প্রথম এমসিকিউ ধাঁচের প্রশ্ন মাধ্যমিক পরীক্ষায় আসবে। এবছরের পরীক্ষায় ৪০ শতাংশ নম্বরের মাল্টিপল চয়েস ও ১ নম্বরের প্রশ্ন থাকবে। বিবৃতিতে পর্ষদ সভাপতি বলেন, এই বছর পরীক্ষার হলে বাড়ানো হচ্ছে ইনভিজিলেটরের সংখ্যাও। তিনি জানান, পাঠ্যসূচি বদল হলে পরীক্ষার্থীর সংখ্যাও বৃদ্ধি পায়। ছাত্রছাত্রীদের পরীক্ষার হলে পৌঁছতে যাতে কোনও সমস্যা না হয় সে বিষয়েও নজর রাখছে পর্ষদ। পরীক্ষার হলে ছাত্র-ছাত্রীরা কোনও শারীরিক সমস্যার সম্মুখীন হলে, তা সমাধানেও ব্যবস্থাও নেবে পর্ষদ।

খুব আশ্চর্যভাবে হলেও, এদিন পর্ষদ সভাপতি দাবি করেন গতবছর মাধ্যমিক পরীক্ষায় কোনও টোকাটুকি হয়নি। আর এই বছরও যাতে পরীক্ষার হল-এ কোনও অনৈতিক কাজ না হয়, সে বিষয়ে নজর রাখা হবে। টোকাটুকি করতে গিয়ে ধরা পড়লে নেওয়া হবে কড়া ব্যবস্থা। সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রী দোষী কিনা তা জানতে নেওয়া হতে পারে ডিসিপ্লিনারি অ্যাকশন। দোষী সাব্যস্ত হলে অভিযুক্ত পড়ুয়ার বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। প্রসঙ্গত, আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত চলবে মাধ্যমিক। পরীক্ষা চলাকালীন ছাত্র-ছাত্রীদের নিজেদের উপর আস্থা রেখে এগিয়ে যাওয়ার পরামর্শ দিলেন পর্ষদ সভাপতি।

(ঋতব্রতর ফেসবুক পোস্ট ঘিরে বিতর্ক, পার্টির অবস্থান নিয়ে প্রশ্ন)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে