BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে আরও বাড়ল ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা! উদ্বিগ্ন স্বাস্থ্যদপ্তর

Published by: Subhajit Mandal |    Posted: May 26, 2021 9:44 pm|    Updated: May 26, 2021 9:57 pm

Mucormycosis cases steadily increases in West Bengal | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

ক্ষীরোদ ভট্টাচার্য: কলকাতা-সহ রাজ্যের প্রায় সব জেলাতেই মিউকোরমাইকোসিস (Mucormycosis) আক্রান্তের সংখ্যা বাড়ছে। অন্তত এমনটাই পর্যবেক্ষণ রাজ্য স্বাস্থ্য দপ্তরের। বুধবার পর্যন্ত রাজ্যে ১৮ জন ছত্রাক (Black Fungus) সংক্রমিত এই রোগীর সন্ধান পেয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। এরমধ্যে ১২জনের শরীরে রোগের লক্ষণ স্পষ্ট। বাকি ৬জন সন্দেহভাজন। তাঁদের পরীক্ষা করা হচ্ছে।

কলকাতার রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথ্যলমলজি বা বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ অথবা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রোজ কয়েকজন করে রোগী চোখ, নাক, বা দাঁতের সমস্যা নিয়ে হাসপাতালে আসছেন। তাঁদের প্রাথমিক পরীক্ষা হচ্ছে। এদিনও কলকাতার একটি সরকারি হাসপাতালে মিউকোরমাইকোসিস সন্দেহে এক রোগী আসেন। তাঁর প্রাথমিক চিকিৎসা হয়েছে। কয়েকটি পরীক্ষা হবে। প্রয়জনে এসএসকেএম হাসপাতালে ভরতি করে অস্ত্রোপচার হবে। অন্তত এমনটাই বলছেন রাজ্য স্বাস্থ্যকর্তারা।

[আরও পড়ুন: অনেকটাই কমল রাজ্যের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থতার হার ৮৯. ৫২ শতাংশ]

কলকাতার রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথ্যলমোলজিতে গত আট দিনে অন্তত ন’জন চোখের সমস্যা নিয়ে আসেন। ইনস্টিটিউট সূত্রে খবর, এঁদের সবাই মাঝবয়সী। ৩৫-৪৫বছরের মধ্যে। সবাই কোভিডমুক্ত। এবং অক্সিজেন ও স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহার করেছেন। আর আইও থেকে প্রাথমিক চিকিৎসা করে তাঁদের এসএসকেএম হাসপাতালে ভরতি করা হয়েছে। এরমধ্যেই রাজ্য স্বাস্থ্য দপ্তর থেকে রোগীর লালরস পরীক্ষা করে আলাদাভাবে নথিভুক্ত করে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: দেশে আরও বাড়ল ব্ল্যাক ফাঙ্গাসে চিকিৎসাধীন রোগী, সবচেয়ে বেশি সংক্রমণ গুজরাটে]

প্রসঙ্গত,মিউকোরমাইকোসিস রাজ্যের পাশাপাশি প্রকোপ বাড়াচ্ছে গোটা দেশেও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১১ হাজার ৭১৭ জন। মাত্র কয়েকদিনে সংক্রমণের এই গতি ভাবিয়ে তুলছে স্বাস্থ্যমন্ত্রককে (Ministry of Health)। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করার নির্দেশ গিয়েছে কেন্দ্রের তরফে। রাজস্থান, তেলেঙ্গানা, গুজরাট, মধ্যপ্রদেশের পথ ধরে বাংলাতেও এই রোগকে মহামারী ঘোষণা করা হয়েছে। রাজ্যের অভিযোগ, ব্ল্যাক ফাঙ্গাসের রোগীর সংখ্যা বাড়লেও এর চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ কেন্দ্র দিচ্ছে না। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement