BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

তালপাতার সরস্বতী, রানিনগরে বাগদেবীর আরাধনায় চমক  

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 20, 2018 4:52 am|    Updated: January 20, 2018 4:58 am

An Images

অতুলচন্দ্র নাগ, ডোমকল: তালপাতার সেপাই বলতে আমরা বুঝি ক্ষণস্থায়ী। তবে এবার আক্ষরিক অর্থে তালপাতা দিয়ে দেবী সরস্বতীর মূর্তি বানিয়ে চমক দিচ্ছে মুর্শিদাবাদের রানিনগরের একটি ক্লাব। তালপাতা দিয়েই তারা তৈরি করেছে বাগদেবী। কুড়ি বছরের পুজোয় এবার থিমের প্রতিমাকে বাজি করে ভিড় টানতে চাইছেন উদ্যোক্তারা।

[কুয়াশা কাড়ল প্রাণ, মুর্শিদাবাদে নয়ানজুলিতে বাস উলটে মৃত অন্তত ৮]

সরস্বতী পুজোয় রানিনগরে নবীন সংঘের আলাদা পরিচিতি রয়েছে। এবারও তারা সেই ধারা বজায় রাখতে চান। পুজো কমিটির পক্ষে সুদীপ মণ্ডল জানান, দুর্গাপুজো নিয়ে অনেক থিম দেখেছি। দেখেছি দর্শকদের উন্মাদনা।  কিন্তু সরস্বতী পুজো শুধুমাত্র পড়ুয়াদের পুজো হওয়ায় সেভাবে বড়দের দেখা যায় না। এমনকী দর্শকদের মধ্যেও যেন একটা শ্রেণিগত ফারাক নজরে পড়ে।  সে সব দেখেই পুজোর কুড়ি বছর পূর্তিকে সামনে রেখে একটা পরিকল্পনা নিয়েছি আমরা। তাহলে কীভাবে সকলকে একত্রিত করা যায়? সেই পরিকল্পনাকে বাস্তাবায়িত করতেই বাজেট বড় করা হয়েছে এবং প্রতিমাতেও নতুনত্ব আনার চেষ্টা হয়েছে। যে কারণে এবার তালপাতার সরস্বতী প্রতিমা মণ্ডপে পুজিত হবে। এনিয়ে ইতিমধ্যেই এলাকায় ব্যাপক সাড়া পড়ে গিয়েছে।

[কেন সরস্বতী পুজোর আগে কুল খায় না ছাত্র-ছাত্রীরা?]

অন্যরকম প্রতিমা তৈরির দায়িত্ব তাঁরা দিয়েছেন চক ইসলামপুরের অবিনাশ গনাইকে। যিনি কখনও পুঁতি অথবা ভুট্টা, ধান, তালপাতা ইত্যাদি দিয়ে দুর্গা, কালী, জগদ্ধাত্রী প্রতিমা বানিয়ে জেলার মানুষকে চমকে দিয়েছেন। কীভাবে খবর মিলল আবিনাশের? উত্তরে শিল্পী নিজেই জানান, দুর্গা পুজোর সময় আমার শিল্পকলা নিয়ে বিভিন্ন পত্র পত্রিকার লেখা পড়েই অনেকে প্রতিমার বায়না নিয়ে চলে আসছেন। আর মান রাখতে বানাতেও হচ্ছে সে সব। এহেন প্রতিমা নিয়ে মানুষের মধ্যে উৎসাহ তাঁকে সমৃদ্ধ করে বলে জানান শিল্পী। মানুষের কৌতুহল দেখে অবিনাশ বলেন তিনি শুরুতে ছিলেন খাদি ব্যবসায়ী। শখের ধানের দুর্গা বানিয়ে সাংবাদিক বন্ধুদের নজরে পড়েছিলেন। তাদের প্রচারেই এখন তিনি থিমের প্রতিমা শিল্পী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement