২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেডিও যোগাযোগে বিশ্বসেরা হওয়ার প্রতিযোগিতা আজও চলছে। সেই কারণেই প্রতিবছরের মতো এবছরও অনুষ্ঠিত হল ‘জাম্বোর অন-দ্য এয়ার’। এবছর ৬২তম বর্ষে গঙ্গানগরে অনুষ্ঠিত হল এই ‘জোটা’। সহযোগিতায় রয়েছে অল ইন্ডিয়া রেডিও ও দেশের হ্যাম রেডিও অপারেটররা। ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছিল এবছরের ‘জাম্বোর অন-দ্য এয়ার’ অনুষ্ঠানটি।

‘জাম্বোরি অন দ্য এয়ার’ হল দেশ ও বিদেশের স্কাউটদের সঙ্গে তরঙ্গ অর্থাৎ বেতারের মাধ্যমে কথা বলার একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানকেই সংক্ষেপে বলা হয় ‘জোটা।’ বছরের পর বছর এই অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তের স্কাউটরা নিজেদের মধ্যে অভিজ্ঞতা ভাগ করে নিচ্ছেন। অন্যান্য বছরের মতো এবারও ভারতের অ্যামেচার রেডিও অপারেটররা সহযোগিতা করেছে এই অনুষ্ঠানে। তারাই রেডিওর মাধ্যমে যোগাযোগ স্থাপন করে বিভিন্ন প্রান্তের স্কাউটদের সঙ্গে কথা বলিয়ে দেন। 

JOTA-2

প্রসঙ্গত, ১৯৫৮ সালে শুরু হয়েছিল ‘জাম্বোর অন-দ্য-এয়ার’ অনুষ্ঠানটি। লক্ষ লক্ষ স্কাউট যোগ দিয়েছিল সেই অনুষ্ঠানে। এরপর একবারও থমকায়নি এই প্রচেষ্টা। প্রতিবছরই বছরের একটি নির্দিষ্ট সময়ে আয়োজিত হয় এই অনুষ্ঠান। ‘জোটা’ অর্থাৎ তরঙ্গ ব্যবহার করে অন্যদের সঙ্গে কথা বলার এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বয়স কোনও বাধা নয়। খরচও নেই বললেই চলে। সেইসঙ্গে যে কোনও বয়সের মানুষ ইচ্ছে করলেই যুক্ত হতে পারেন এই অনুষ্ঠানে। অনেক স্কাউটদের নিজস্ব রেডিও স্টেশনের লাইসেন্সও রয়েছে। তারা সরাসরি যোগ দেয় ‘জোটা’য়। তবে অধিকাংশই রেডিও ক্লাবের মাধ্যমেই অংশ নেয় এই অনুষ্ঠানে। 

[আরও পড়ুন: লকেটের সংকল্প যাত্রাপথে কংগ্রেসের অবরোধ, দু’পক্ষের ধস্তাধস্তিতে অশান্ত শ্রীরামপুর]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং