১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিকিৎসায় গাফিলতিতে মৃত্যু ৯ মাসের শিশুর, কাঠগড়ায় মালদহ মেডিক্যাল কলেজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 13, 2018 2:19 pm|    Updated: February 13, 2018 2:19 pm

‘Negligence’ killed 9-month-old baby in Malda Medical Hospital

বাবুল হক, মালদহ: চিকিৎসায় গাফিলতিতে মাত্র ৯ মাস বয়সের দুধের শিশুকে হারাল পরিবার। এক্ষেত্রে অভিযোগের আঙুল কোনও বেসরকারি নার্সিংহোমের বিরুদ্ধে নয়, অভিযোগ উঠেছে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের বিরুদ্ধে। চিকিৎসায় গাফিলতির জেরে শিশুকে হারিয়ে গোটা পরিবার কার্যত দিশেহারা। শিশুর পরিবারের তরফে চিকিৎসায় গাফিলতির অভিযোগ দায়ের করা হয়েছে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের কাছে।

[ফাঁকা বাড়িতে একা পেয়ে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণ, ধৃত যুবক]

জানা গিয়েছে, মৃতা শিশুকন্যাটির নাম আনিশা খাতুন। বয়স মাত্র ৯ মাস। বাবা আজিজুর রহমান পেশায় দিনমজুর। পুরাতন মালদহ থানার মৌলপুর এলাকার বাসিন্দা সে। পরিবার সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে শিশুটি ঘরে খেলতে খেলতে বিছানা থেকে হঠাৎই মেঝেতে পড়ে যায়। পড়ে গিয়ে তার মাথায় আঘাত লাগে। সোমবার সকালেই মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে শিশুটিকে আনা হলে কর্তব্যরত চিকিৎসকরা শিশুর মাথায় অস্ত্রোপচারের পরামর্শ দেন। সেইমতো শিশুটির মাথায় অস্ত্রোপচার করা হয়। অভিযোগ, অস্ত্রোপচারের কিছুক্ষণের মধ্যেই শিশুটিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। পরিবারের সদস্যদের অভিযোগ, তার কিছুক্ষণের মধ্যেই শিশুটির মাথায় অস্ত্রোপচারের জায়গা দিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ শুরু হয়। তা দেখতে পেয়ে পরিবারের সদস্যরা তড়িঘড়ি ফের সোমবার বিকেলে ওই শিশুটিকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরিবারের অভিযোগ, অস্ত্রোপচার করা জায়গা দিয়ে রক্তক্ষরণের ব্যাপারে চিকিৎসকদের বার বার জানানো সত্ত্বেও শিশুটিকে কোনও চিকিৎসক দেখতে আসেননি।

[পার্বতীর মতো স্ত্রী চাই, দেওঘরে বৈদ্যনাথের মাথায় জল ঢেলে আরাধনায় পুরুষরা]

শেষপর্যন্ত মঙ্গলবার ভোররাতে মৃত্যু হয় ওই শিশুকন্যার। ঘটনায় পরিবারের পক্ষ থেকে মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে চিকিৎসায় গাফিলতির অভিযোগ করা হয়েছে। হাসপাতাল সুপার অমিত দাঁ বলেন, “অভিযোগ পেয়েছি। ঘটনা খতিয়ে দেখা হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে