১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

জাতীয় সড়কের পাশ থেকে জখম অবস্থায় উদ্ধার নীলগাই, চাঞ্চল্য বর্ধমানে

Published by: Tiyasha Sarkar |    Posted: November 17, 2020 1:57 pm|    Updated: November 17, 2020 1:57 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: সাতসকালে বর্ধমান শহরে দেখা মিলল নীলগাইয়ের (Nilgai)। প্রাণীটিকে ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। ইতিমধ্যেই সেটিকে উদ্ধার করে অভয়ারণ্যে পাঠিয়েছে বনদপ্তর। জানা গিয়েছে, নীলগাইটির পা ও কোমড়়ে আঘাত রয়েছে।

জানা গিয়েছে, মঙ্গলবার সকালে বর্ধমান (Bardhaman) শহরের গোদা এলাকায় ২ নম্বর জাতীয় সড়কের উপর বিরল প্রজাতির এই প্রাণীটিকে দেখতে পান স্থানীয়রা। তাঁরাই বোঝেন যে, নীলগাইটির পায়ে চোট রয়েছে। তড়িঘড়ি খবর দেওয়া হয় পশুপ্রেমী সংগঠন ও বনদপ্তরে। খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে গিয়ে প্রাণীটিকে উদ্ধার করেন বনদপ্তরের আধিকারিকরা। পাঠিয়ে দেন বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্যে। জানা গিয়েছে, নীলগাইটির পা ও কোমড়ে গুরুতর চোট রয়েছে। ইতিমধ্যেই তার চিকিৎসা শুরু করা হয়েছে।

[আরও পড়ুন: বিতর্কের মাঝে এবার বাঁকুড়ায় বিরসা মুন্ডার প্রকৃত মূর্তি তৈরির ঘোষণা তৃণমূলের]

কিন্তু কীভাবে বর্ধমানে এল নীলগাইটি? চোটই বা লাগল কীভাবে? বিভাগীয় বনাধিকারিক দেবাশিস শর্মার কথায়, এই নীলগাই পাওয়া যায় মূলত উত্তরপ্রদেশে। সেখান থেকে সুন্দরবনে চাষের কাজে লাগানোর জন্য অনেকক্ষেত্রে এই প্রাণীগুলিকে আনা হয়ে থাকে। অনুমান চাষের কাজে লাগাতে অথবা চোরা পাচারকারীরা উত্তরপ্রদেশ থেকে ট্রাকে করে নীলগাই নিয়ে যাচ্ছিল কলকাতায়। সেই সময় কোনওভাবে এটি গাড়ি থেকে পড়ে যায়, অথবা ঝাঁপ দেয়। সেই কারণেই পা ও কোমড়ে চোট লেগেছে। উল্লেখ্য, বছর চারেক আগে খণ্ডঘোষের একটি মাঠে উদ্ধার হয়েছিল ছাই রঙের একটি নীলগাই। তবে সেটিকে বাঁচানো যায়নি।

ছবি: মুকুলেসুর রহমান

[আরও পড়ুন: বিহারের উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন বাংলার বধূ, খুশির হাওয়া প্রতিবেশীদের মধ্যে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement