BREAKING NEWS

২৯ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ১৩ মে ২০২১ 

READ IN APP

Advertisement

বিতর্কের মাঝে এবার বাঁকুড়ায় বিরসা মুন্ডার প্রকৃত মূর্তি তৈরির ঘোষণা তৃণমূলের

Published by: Sayani Sen |    Posted: November 16, 2020 8:47 pm|    Updated: November 16, 2020 9:01 pm

TMC announces to build original statue of Birsa Munda in Bankura ।Sangbad Pratidin

টিটুন মল্লিক, বাঁকুড়া: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) মালা দিয়ে সম্মান জানিয়েছেন বেশ কয়েকদিন আগেই। তারপর থেকেই পুয়াবাগান মোড় সংলগ্ন পুরুলিয়া-বাঁকুড়া রাজ্য সড়কের উপরে থাকা বিরসা মুন্ডার প্রতিকৃতি নিয়ে রাজনীতি অব্যাহত রয়েছে বাঁকুড়ায়। আর তাঁর প্রতিকৃতি নিয়ে বিতর্ককে কেন্দ্র করে আদিবাসী সমাজের অন্দরে কোন্দল দেখা দিয়েছে। ক্রমেই সেই ফাটল আরও চওড়া হচ্ছে। এবার সেই ফাটল সামাল দিতেই আসরে নামল তৃণমূল।

সোমবার আদিবাসী বিকাশ পরিষদের সদস্যদের সঙ্গে নিয়ে বাঁকুড়া (Bankura) জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি তথা মন্ত্রী শ্যামল সাঁতরা এবং জেলা পরিষদ সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু ঘোষণা করলেন পুয়াবাগান সংলগ্ন বিতর্কিত ওই প্রতিকৃতির কাছাকাছি ৪০ ফুটের পূর্ণাবয়ব মূর্তি বসানো হবে। আগামী ডিসেম্বরের মধ্যেই বিরসা মুন্ডার নয়া এই মূর্তি বসানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। এই মূর্তি বসানোর জন্য ইতিমধ্যেই জমি চিহ্নিত করার কাজ চলছে বলে জানিয়েছেন মৃত্যুঞ্জয় মুর্মু। তিনি বলেন, “আদিবাসী সমাজ চাঁদা তুলে বিরসা মুন্ডার নয়া এই মূর্তি বসাবে। ভুল মূর্তিতে মালা পরিয়ে বিরসা মুন্ডাকে অপমান করা হয়েছে। তা মেনে নেওয়া হবে না।”

[আরও পড়ুন: রাজ্যে ফের কমল দৈনিক করোনা সংক্রমণ, চিন্তা বাড়াচ্ছে কলকাতার গ্রাফ]

উল্লেখ্য, চলতি মাসের প্রথম দিকে বঙ্গ সফরে এসে বিরসা মুন্ডার (Birsa Munda) প্রতিকৃতিতে মাল্যদান করেন অমিত শাহ। বাঁকুড়ার আদিবাসী সমাজের একাংশ ওই প্রতিকৃতিকে বিরসা মুন্ডার বলে মানতে অস্বীকার করেছেন। এবং প্রকাশ্যেই তারা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে ভুল প্রতিকৃতিকে মাল্যদান করা হয়েছে বলে অভিযোগ করেছেন। এ বিষয়ে ভারত জাকাত পরগনা মহলের নেতা সঙ্গেরি হেমব্রম বলেন, “ভুল প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা নয়, অসম্মান করা হয়েছে আদিবাসী সমাজকে।” যদিও এবিষয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) সাংবাদিক সম্মেলন করে আগেই বলেন, “অমিত শাহ যখন বলে দিয়েছেন ওটা আজ থেকে বিরসা মুন্ডারই মূর্তি।” অন্যদিকে আবার অমিত শাহের মাল্যদানের পর ওই প্রতিকৃতিকে গঙ্গাজল দিয়ে শুদ্ধিকরণ করেছিল তৃণমূল। এবার পুয়াবাগান সংলগ্ন রাজ্য সড়কের ধারে বিরসা মুন্ডার ৪০ ফুটের মূর্তি বসানোর কথাও জানিয়ে দিল রাজ্যের শাসকদল।

[আরও পড়ুন: ৩০ টাকার টিকিট কেটে রাতারাতি কোটিপতি টোটো চালক, আনন্দে আত্মহারা পরিবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement