৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘লকডাউনে ভাঁড়ারে টান, দিন চলবে কী করে?’ খাবারের দাবিতে পথে শ্রমিকরা

Published by: Paramita Paul |    Posted: April 19, 2020 1:19 pm|    Updated: April 19, 2020 1:19 pm

No food, money in homa, Bus labourer block road at West Burdwan

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: একটানা ২৬ দিন ধরে লকডাউন চলছে। বন্ধ গাড়ি চলাচল। জরুরি কাজ ছাড়া কেউ রাস্তায় বের হচ্ছেন না। কিন্তু দিন আনা, দিন খাওয়া মানুষজনের চলবে কীভাবে? হাতে টাকা বাড়়ন্ত। ঘরে থাকা রসদেও টান। বাকিদিন চলবে কীভাবে? সেই চিন্তায় এবার আন্দোলনে পথে নামছেন অনেকে। এই যেমন পশ্চিম বর্ধমানের বিদবিহার এলাকার বাস শ্রমিকরা। খাবারের দাবিতে রবিবার সকালে পথ অবরোধ করেন তাঁরা।

বিশ্বব্যাপী মহামারির আকার নিয়েছে করোনা। অর্ধেক পৃথিবীতে শাটডাউন, লকডাউন চলছে। অর্থনৈতিক কার্যকলাপ প্রায় স্তব্ধ। ফলে বেকারত্ব বাড়ছে। বাড়ছে খাদ্য সংকটও। সরকারি অনুদানও মিলছে না বলে অভিযোগ করেছেন একশ্রেণির মানুষ। ফলে খাবারের দাবিতে বারবার রাস্তায় নামছেন তাঁরা। কখনও দিল্লি-মুম্বই-সুরাটে বিক্ষোভ দেখাচ্ছেন পরিযায়ী শ্রমিকরা। আবার কখনও রাজ্যে আন্দোলনে নামছেন বাস শ্রমিকরা।

[আরও পড়ুন : শিশু মৃত্যুর পর হাসপাতালের চিকিৎসকদের ছবি তোলার চেষ্টা, আটক নিহতের পরিজনেরা]

রবিবার বিদবিহারের শিবপুরে বাস শ্রমিক সংগঠনের সদস্যরা বিক্ষোভ দেখান। তাঁদের অভিযোগে, অর্থ সংকটে পড়েছেন বাস শ্রমিকরা। এই সংকটের জেরে এদিন সকাল থেকে অজয় ঘাট দুর্গাপুর স্টেশন, বর্ধমান, আসানসোল রুটের শিবপুর ইউনিয়নের পক্ষ থেকে শিবপুরের রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান শ্রমিকরা। প্রায় দু’ঘন্টা অবরোধ চলে। তাঁদের দাবি, বাড়িতে যেটুকু রসদ ছিল, তা একেবারে শেষ। এবার খাদ্য সংকটে পড়তে হচ্ছে। কোনও কোনওদিন খাবারও জুটছে না। মালিকরাও সেভাবে সাহায্য করছে না বলে অভিযোগ জানান তাঁরা। ঘটনার খবর পেয়ে আসেন মলানদিঘি ফাঁড়ির পুলিশ। পুলিশ আশ্বাস দেন বৃহস্পতিবারের মধ্যে শ্রমিকদের হাতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হবে। পুলিশের আশ্বাসে অবরোধ তুলে নেয় শ্রমিকরা। তবে তাঁরা জানিয়ে দেন, বৃহস্পতিবারের মধ্যে তাঁদের খাদ্যসামগ্রী পৌঁছে না দেওয়া হলে ফের আন্দোলনে বসবে।

[আরও পড়ুন : লকডাউনে ভাঁড়ার শূন্য, লোভ দেখিয়ে পরিযায়ী শ্রমিকের শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টা প্রতিবেশীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে