BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID-19: করোনা আক্রান্ত নোবেলজয়ী অমর্ত্য সেন, রয়েছেন শান্তিনিকেতনের বাড়িতে

Published by: Sulaya Singha |    Posted: July 9, 2022 12:02 pm|    Updated: July 9, 2022 12:17 pm

Nobel laureate Amartya Sen tested positive for corona virus | Sangbad Pratidin

ফাইল ছবি

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: এবার করোনা থাবা বসাল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের শরীরে। চিকিৎসকদের পরামর্শে এখন শান্তিনিকেতনে নিজের বাড়ি প্রতীচীতেই আইসোলেশনে রয়েছেন তিনি। সেখানেই চলছে তাঁর চিকিৎসা।

গত পয়লা জুলাই শান্তিনিকেতনে নিজের বাড়িতে আসেন অমর্ত্য সেন (Amartya Sen) ৷ লকডাউনের জেরে পৈতৃক ভিটেতে আসা হচ্ছিল না তাঁর। প্রায় দু’বছর পর এ মাসেই শান্তিনিকেতনে আসেন তিনি। কোভিড সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে খুব একটা বাইরেও যাচ্ছিলেন না। এমনকী কারও সঙ্গে দেখা সাক্ষাৎও খুব কম করছিলেন। সূত্রের খবর, শনিবার শান্তিনিকেতনের বাড়ি থেকে কলকাতা যাওয়ার কথা ছিল অমর্ত্য সেনের। সেখানে একটি অনুষ্ঠানে যোগ দিতেন তিনি। আবার ১০ জুলাই অর্থাৎ আগামী কাল লন্ডনের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু কোভিড আক্রান্ত হওয়ায় সে সবই সাময়িক বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ক্যানিংয়ে ৩ তৃণমূল নেতা-কর্মী খুনে প্রথম গ্রেপ্তার, কুলতলি থেকে পাকড়াও আফতাবউদ্দিন]

মাস দুয়েক আগে রাজ্য তথা গোটা দেশে করোনা অনেকখানি নিয়ন্ত্রণে এলেও সম্প্রতি ফের বেড়েছে তার দাপট। বাংলায় লাফিয়ে বাড়ছে অ্যাকটিভ কেস। আর সেই সঙ্গে প্রকট হচ্ছে চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা। এমন পরিস্থিতিতে অমর্ত্য সেন করোনা আক্রান্ত হওয়ায় চিন্তিত তাঁর পরিবার ও শুভাকাঙ্খিরা। ৮৮ বছরের নোবেলজয়ী অর্থনীতিবিদের দ্রুত আরোগ্য কামনা করছেন প্রত্যেকেই।

উল্লেখ্য, এর আগে দ্বিতীয়বার করোনা মাথাচাড়া দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন অমর্ত্য সেন। বলেছিলেন, করোনা (Coronavirus) সংক্রমণকে রোখার জন্য পদক্ষেপ না করে নিজেদের কাজের কৃতিত্ব আদায় করতেই ব্যস্ত ছি‌ল কেন্দ্র। এই ‘সিজোফ্রেনিয়া’র ফলেই দেশজুড়ে এমন ভয়াবহ চেহারা ধারণ করেছিল সংক্রমণের দ্বিতীয় ঢেউ। এরপর ধীরে ধীরে সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় উঠে গিয়েছে বিধিনিষেধ। এমনকী একাধিক রাজ্যে এখন মাস্ক পরাও বাধ্যতামূলক নয়। বিশেষজ্ঞদের মতে, এসব গাফিলতির জেরেই নতুন করে মাথাচাড়া দিচ্ছে মারণ ভাইরাস।

[আরও পড়ুন: সংসদে বাংলার প্রতিনিধি আনার তোড়জোড় শুরু বিজেপির, ঠাঁই হতে পারে দু’জনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে