BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের অচলাবস্থা শিক্ষাঙ্গনে, পড়ুয়া-অশিক্ষক কর্মীদের বিক্ষোভে উত্তাল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

Published by: Subhamay Mandal |    Posted: May 10, 2019 1:19 pm|    Updated: May 10, 2019 1:19 pm

North Bengal University boils over teacher-student clash

শুভদীপ রায়নন্দী, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের ফের বিক্ষোভ, পালটা বিক্ষোভ অশিক্ষক কর্মীদের। বেশ কিছুদিন ধরেই জাতিবিদ্বেষ নিয়ে উত্তেজনা ছড়িয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। অভিযুক্ত সেই বিভাগের প্রধান অধ্যাপিকা মঞ্জুলা বেরা। ৮ মে বিশ্ববিদ্যালয়ের দুই কর্মীকে মারধর করার অভিযোগ উঠেছে ছাত্রছাত্রীদের ওপর। সেইসব ছাত্রছাত্রীদের শাস্তি দিতে পালটা বিক্ষোভ দেখাতে শুরু করেন বিশ্ববিদ্যালয়ের কর্মীরা। অচলাবস্থা কাটাতে জরুরি বৈঠকে বসেন রেজিস্ট্রার।

উপাচার্যের কাছে কতজনের দল অভিযোগপত্র জমা দিতে যাবে তাই নিয়ে ছাত্রের মধ্যে অন্তর্দ্বন্দ্বের সৃষ্টি হয়। পরে ঠিক হয় যে ৪ জন যেতে পারবে। কিন্তু বাংলা বিভাগের পড়ুয়ারা তা মানতে নারাজ হয়। এরপর বেশ কয়েকজন উপাচার্যের কক্ষে প্রবেশের চেষ্টা করলে, উপাচার্যের কক্ষের বাইরে কর্তব্যরত নিরাপত্তারক্ষী গোপাল সন্ন্যাসী বাধা দিতে এগিয়ে আসেন। অভিযোগ, ছাত্রছাত্রীরা তাঁকেও মারধর করে। এমন ঘটনা এড়াতে উপাচার্যের সহকারী ড. বিশ্বজিৎ চট্টোপাধ্যায় এগিয়ে এলেও তাঁকেও মারধর করে বলে অভিযোগ। এতে অন্য কর্মীরা ছাত্রছাত্রীদের আটকে রেখে বিক্ষোভ দেখাতে শুরু করেন। পরিস্থিতি চরমে উঠলে মাটিগাড়া থানার পুলিশ এসে সামাল দেয়।

অন্যদিকে, পড়ুয়াদের পক্ষে জানানো হয় যে, তারা মোটেই এমন কোনও অপ্রীতিকর ঘটনার সৃষ্টি করেনি। বরং অভিযোগপত্র জমা দিতে গেলে, তাদের আসামিদের মতো ব্যবহার করা হয়। অভিযোগ, তাদের ধাক্কা দিয়ে কুকুর-ছাগলের মতো বের করে দেওয়া হয়, যেন তারা অন্যায় করেছে।এমতাবস্থায়, আজ, শুক্রবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের নানা পথে অবরোধ শুরু হলে প্রশাসনিক ভবনে তালা মেরে দেওয়া হয়। পাথর রেখে বিক্ষোভে শামিল ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের অভিযুক্ত কর্মীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়া হলে এই আন্দোলন চলবে বলে ছাত্রছাত্রীদের দাবি। ইতিমধ্যে পঠনপাঠন বন্ধ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement