০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যাত্রাপথেই ব্যবস্থা ভরপুর বিনোদনের, লোকাল ট্রেনের প্রতি কামরায় থাকবে টিভি

Published by: Monishankar Choudhury |    Posted: September 10, 2021 3:09 pm|    Updated: September 10, 2021 3:09 pm

Now Locals Train in Bengal to have TVs | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: রবীন্দ্র সংগীতের অমোঘ টানে যাত্রীদের মন ভরলেও, রেলের ভাঁড়ারে লক্ষ্মী আসেনি। কারণ, কয়েক বছর আগে বিজ্ঞাপনবিহীন অডিও সিস্টেম লোকাল ট্রেনে (Local Train) লাগানো হয়েছিল শুধুই বিনোদনের জন্য। কোভিড পরিস্থিতির জন্য রেলের যে আর্থিক ক্ষতি হয়েছে তা এবার কাটাতে চায় কর্তৃপক্ষ। সেজন্য এবার লোকাল ট্রেনের প্রতি কামরাতে বসানো হবে টিভি।

[আরও পড়ুন: অবিলম্বে লোকাল ট্রেন চালুর দাবি তুলে ফের যাত্রী বিক্ষোভ, উত্তপ্ত খড়গপুর শাখার চেঙ্গাইল]

জানা গিয়েছে, লোকাল ট্রেনের কামরায় টিভিতে সোশ্যাল মেসেজের পাশাপাশি বিজ্ঞাপন প্রচার হবে। স্বল্পদৈর্ঘ্যের নান্দনিক বিষয়ও দেখতে পারবেন যাত্রীরা। হাওড়ার ডিআরএম মণীশ জৈন জানান, এজন্য টেন্ডার ডাকা হচ্ছে। আগামী তিন-চার মাসের মধ্যে হাওড়া ডিভিশনের লোকাল ট্রেনের কামরাতে এই টিভির দেখা মিলবে। প্রচারের বিষয়গুলি হবে প্রি-রেকর্ডেড। সেগুলি চালক ও গার্ডের কামরা থেকে নিয়ন্ত্রিত হবে স্বয়ংক্রিয়ভাবে। এর ফলে যাত্রীদের বিনোদনের পাশাপাশি বিজ্ঞাপনের দৌলতে রেলের কোষাগারে কিছুটা টাকাও আসবে।

উল্লেখ্য, মুম্বইয়ের লোকাল ট্রেনগুলিতে এই টিভি প্রথম চালু হয়েছে। দেশের মধ্যে দ্বিতীয় স্তরের সৌভাগ্যবান হাওড়া ডিভিশনের যাত্রীরা, যাঁরা ট্রেনে বসে এই টিভি দেখার সুযোগ পাবেন। ট্রেনে প্রথম বিনোদনমূলক অডিও চালু হয়েছিল ১৯৬৯ সালে। হাওড়া-দিল্লি রাজধানী এক্সপ্রেসে। সেতার, সরোদ, গিটারের মতো বাদ্যযন্ত্রের সুর বাজানো হত। এরপর বিভিন্ন রাজধানী এক্সপ্রেসেও তা চালু হয়। পরে সাধারণ মেল, এক্সপ্রেসের মধ্যে প্রথম গীতাঞ্জলি এক্সপ্রেসে অডিওতে বাজতে শুরু করে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি।

সাম্প্রতিক কালে লোকাল ট্রেনেও চালু হয়েছে মিউজিক সিস্টেম। তবে বাণিজ্যিকভাবে লোকালে টিভি চালু হচ্ছে পূর্বাঞ্চলে এই প্রথম। সৌজন্যে হাওড়া ডিভিশন। ডিআরএম মণীশ জৈন বলেন, “ডিভিশনের ৫০টি রেকের সব কামরাতে এই টিভি লাগানোর জন্য টেন্ডার ডাকা হচ্ছে। বিভিন্ন সংস্থা চাইলে রেক ভাগে ভাগে নিতে পারবে।” মনে করা হচ্ছে, রেলের এই উদ্যোগে যাত্রীদের বিনোদন হবে। একইসঙ্গে টিভিতে বিজ্ঞাপন চালিয়ে করোনা কালে কিছুটা অতিরিক্ত আয়ও করতে পারবে রেল।

[আরও পড়ুন: ‘লোকাল ট্রেন চালু হলে ফের সংক্রমণ ছড়াবে’, আশঙ্কায় রেলের আবেদন খারিজ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে