BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুজোর আগে নয়া উদ্যোগ, শিলিগুড়িতে ছুটবে পরিবেশবান্ধব সাদা অটো

Published by: Sandipta Bhanja |    Posted: October 1, 2019 11:41 am|    Updated: October 1, 2019 11:41 am

Now onwards low emission autos to ply on Siliguri roads

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: আর হলুদ কিংবা সবুজ অটো নয়। এবার থেকে শিলিগুড়িতে ছুটবে পরিবেশবান্ধব সাদা অটো। পুজোর আগেই পুরনো মেয়াদ উত্তীর্ণ অটো বদলে দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। খুব শিগগিরিই তুলে নেওয়া হবে বর্তমানে ব্যবহৃত হলুদ-সবুজ অটো। ধীরে ধীরে সমস্ত অটোই বদলে যাবে বলে জানা গিয়েছে পরিবহণ দপ্তর সূত্রে। যাত্রী নিরাপত্তা, স্বাচ্ছন্দ্য ও পরিবেশ দূষণের কথা মাথায় রেখে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মালদহের ৫ ব্লকের লক্ষাধিক মানুষ জলবন্দি, বাড়ছে আতঙ্ক ]

রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব নতুন অটো বিলির সূচনা করেছিলেন গত ১০ সেপ্টেম্বর। রবিবার দ্বিতীয় দফায় কাজ শুরু হয়েছে পুরনো বাতিল সিটি অটো বদলে দেওয়ার। সোমবার শিলিগুড়ির ঝংকার মোড়ে পরিবেশবান্ধব অটো বিলি অনুষ্ঠান সম্পন্ন হল। এই সমস্ত অটোগুলি সমস্তই বিএসফোর ইঞ্জিনযুক্ত চার চাকার। যা চলতি অটোগুলির থেকে অপেক্ষকৃত নিরাপদ অটো বলে জানিয়েছেন পরিবেশবান্ধব অটো চালু প্রক্রিয়ার দায়িত্বে থাকা অন্যতম মাথা গোপাল মজুমদার। তিনি জানান, চার চাকার এই আধুনিক সুবিধাযুক্ত গাড়িগুলি যাত্রী নিরাপত্তা এবং যাত্রী স্বাচ্ছন্দ্যের বিষয়ে বিশেষ নজর দিয়ে তৈরি করা হয়েছে। পাশাপাশি দূষিত ধোঁয়া অনেক কম নির্গমন করবে এই অটোগুলি।”

[আরও পড়ুন: ৩০ টাকা খরচ করে লাভ পঞ্চাশ লক্ষ! রাতারাতি ভাগ্যবদল রিকশাচালকের ]

গোপালবাবু জানান, ঝংকার মোড়ে তাঁদের সরকার অনুমোদিত এই বিপণিতে এলে তাঁরাই বদলে দেবেন সমস্ত অটো। অন্যদিকে অটোগুলি আবেদনের ভিত্তিতে বদলে দেওয়া হচ্ছে বলে জানান শিলিগুড়ির এআরটিও নবীন অধিকারী। তিনি জানান, নথিভুক্ত পুরনো অটোর তালিকা দেখে জেলাশাসকের অফিস থেকে বদলির তালিকা পাঠানো হচ্ছে পর্যায়ক্রমে। তারপর ওই নোটিসের চিঠি পুরনো অটোর মালিকের কাছে পৌঁছে যাচ্ছে। চিঠি পাওয়ার পর থেকে এক সপ্তাহের মধ্যে বাধ্যতামূলকভাবে অটো বদলে নিতে হবে মালিককে, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকের অফিস থেকে। আপাতত ১ হাজার ২৫৭টি অটো নথিভুক্ত রয়েছে। সবগুলি পর্যায়ক্রমে বদলানো হবে। বিএসফোর অটো বিশেষজ্ঞ রাজীব সরকার জানান, জেলাশাসকের অনুমোদন নিয়ে যাঁরা আসবেন, তাঁদের প্রত্যেককেই যাত্রী নিরাপত্তাযুক্ত সাদা অটো দেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে