১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অপসারিত সুবীরেশ ভট্টাচার্য, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ওমপ্রকাশ মিশ্র

Published by: Tiyasha Sarkar |    Posted: September 28, 2022 8:49 pm|    Updated: September 28, 2022 8:49 pm

Om Prakash Mishra appointed as VC of North Bengal University | Sangbad Pratidin

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: এসএসসি দুর্নীতি (SSC Scam) মামলায় গ্রেপ্তারির জের। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অপসারিত সুবীরেশ ভট্টাচার্য। তাঁর জায়গায় দায়িত্ব পেলেন তৃণমূল নেতা তথা অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। আপাতত তিনমাসের জন্য দায়িত্ব পেলেন তিনি।

একটা সময়ে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের ফকিরচাঁদ কলেজের অধ্যক্ষ ছিলেন সুবীরেশ ভট্টাচার্য। পরবর্তীতে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান পদে তাঁকে নিয়োগ করে রাজ্য সরকার। তখন শিক্ষামন্ত্রী ছিলেন ব্রাত্য বসু। ২০১৮ সালে তাঁকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চেয়ারে বসানো হয়। শুধু তাই নয় দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত উপাচার্যের দাঁয়িত্বও ছিল কাঁধে। সম্প্রতি এসএসসি দুর্নীতি মামলায় নাম জড়ায় তাঁর। একাধিকবার তাঁকে তলব করে সিবিআই। বাড়িতে তল্লাশি চালানোও হয়। কলকাতার একটি ফ্ল্যাট সিলও করেছিল তদন্তকারীরা। অবশেষে ১৯ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করে সিবিআই।

[আরও পড়ুন: পুজোর মুখে জেলার আশাকর্মীদের জন্য সুখবর, একধাক্কায় প্রায় দ্বিগুণ বোনাস ঘোষণা মুখ্যমন্ত্রীর]

সুবীরেশ ভট্টচার্যের গ্রেপ্তারির পর থেকেই তাঁকে অপসারণের দাবিতে সরব হয়েছিল উত্তরবঙ্গ। উপাচার্যের গ্রেপ্তারি নিয়ে প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্য বলেছিলেন, “লজ্জার দিন উত্তরবঙ্গের জন্য। এর পিছনে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীর সরাসরি মদত রয়েছে।” বিশ্ববিদ্যালয়ের প্রাক্তণী তথা শিলিগুড়ির বিধায়ক শংকর ঘোষ বলেন, “উত্তরবঙ্গের শিক্ষা জগতের জন্য একটি কালো দিন। অত্যন্ত নিন্দনীয় ঘটনা। এই ঘটনায় আরও যারা জড়িত তাদের গ্রেপ্তার করতে হবে।” ছাত্রছাত্রীদের দাবি ছিল, উপাচার্যকে অপসারণ। বুধবার সুবীরেশ ভট্টাচার্যকে অপসারণ করা হল। তাঁর জায়গায় দায়িত্ব পেলেন ওমপ্রকাশ মিশ্র। সুবীরেশের গ্রেপ্তারির পরই তাঁকে অপসারনের প্রক্রিয়া শুরু করেছিল রাজ্য। তবে রাজ্যপাল লা গণেশন বাংলায় উপস্থিত না থাকায় সে প্রক্রিয়া আটকে ছিল।

ওমপ্রকাশ মিশ্র পেশায় অধ্যাপক। দীর্ঘদিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে ছিলেন তিনি। তৃণমূলে যোগও দিয়েছিলেন তিনি। এবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে। এ বিষয়ে ওমপ্রকাশ মিশ্র জানান, “দায়িত্ব পেয়েছি। যথাযথভাবে পালনের চেষ্টা করব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে