১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘১ টাকার চিকিৎসক’ পদ্মশ্রী সুশোভন বন্দ্যোপাধ্যায় প্রয়াত, শোকজ্ঞাপন মোদি-মমতার

Published by: Sulaya Singha |    Posted: July 26, 2022 2:29 pm|    Updated: July 26, 2022 4:21 pm

One rupee doctor of Birbhum Sushovan Banerjee passes away | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: প্রয়াত পদ্মশ্রী প্রাপ্ত ‘১ টাকার চিকিৎসক’ সুশোভন বন্দ্যোপাধ্যায়। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘ ৫৭ বছর মাত্র ১ টাকা ফি নিয়ে চিকিৎসার করে গিয়েছেন। সেই কারণেই এক টাকার ডাক্তার হিসেবে পরিচিতি পেয়েছিলেন। রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর কর্মসমিতির কমিটির দীর্ঘদিনের সদস্যও ছিলেন তিনি। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বোলপুরের হরগৌরীতলার বাসিন্দা সুশোভনবাবু ৷ এলাকাবাসীরা ‘এক টাকার চিকিৎসক’ বলেই ডাকতেন তাঁকে। নিজের বাড়ির চেম্বারেই রোগী দেখতেন। MBBS পাশ করে MFPA ও DCP (ক্লিনিকাল প্যাথলজিতে ডিপ্লোমা) করেছিলেন। দীর্ঘদিন ধরে বহু বিশিষ্ট ব্যক্তির চিকিৎসা করেছেন সুশোভনবাবু। যাঁদের মধ্যে অন্যতম প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর সর্বোচ্চ নীতিনির্ধারক কর্মসমিতির কমিটির সদস্যও ছিলেন তিনি।

[আরও পড়ুন: কেন্দ্রীয় সংস্থাগুলির মাধ্যমে প্রতিহিংসা চরিতার্থ করছে মোদি সরকার, নতুন রাষ্ট্রপতিকে নালিশ বিরোধীদের]

susovon

চিকিৎসক হিসেবে মোটা অর্থ উপার্জন নয়, সাধারণের পাশে দাঁড়ানোই লক্ষ্য ছিল সুশোভন বন্দ্যোপাধ্যায়ের। প্রান্তিক মানুষকে মাত্র ১ টাকায় চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য ২০২১ সালের ৮ নভেম্বর তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর হাতে ‘পদ্মশ্রী’ সম্মান তুলে দেন। বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভরতি ছিলেন। আজ, মঙ্গলবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৪ বছর। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ বোলপুর-শান্তিনিকেতন। কারণ এই এলাকার মানুষদের চিকিৎসা করেছেন, তাঁর হাত ধরে সুস্থ হয়েছেন হাজার হাজার মানুষ।

টুইট করে শোকজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী। “সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে আমি শোকাহত। বীরভূমে একটাকার চিকিৎসক হিসেবে জনপ্রিয় ছিলেন। তাঁর আদর্শের জন্যই সুখ্যাতি পেয়েছিলেন।” লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পদ্ম পুরস্কারের অনুষ্ঠানের ছবি তুলে ধরে সুশোভনবাবুর স্মৃতিচারণ করেছেন মোদি (PM Modi)। বাংলায় টুইট করেছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: প্রতিকূলতাকে হারিয়ে দুর্গম ‘লেডি অফ কেলং’ জয় বাংলার ৬ পর্বতারোহীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে