BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সিকিম থেকে ভুটানে প্যাঙ্গোলিন পাচারের চেষ্টা, গ্রেপ্তার ইঞ্জিনিয়ার-সহ ৫

Published by: Soumya Mukherjee |    Posted: May 7, 2019 3:16 pm|    Updated: May 7, 2019 7:13 pm

An Images

অরূপ বসাক ও শান্তনু কর: সিকিম থেকে ভুটানে প্যাঙ্গোলিন পাচারের সময় হাতেনাতে ধরা পড়ল এক সিভিল ইঞ্জিনিয়ার-সহ পাঁচজন। মঙ্গলবার সকালে গাড়ি করে সবজি ভরা ব্যাগের আড়ালে প্যাঙ্গোলিনের মাংস নিয়ে তারা ভুটান যাচ্ছিল। কালীঝোড়ার কাছে যৌথ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করেন বেলকোবা রেঞ্জ ও বন দপ্তরের টাস্কফোর্সের সদস্যরা। ধৃতদের কাছ থেকে ৭ কিলো ওজনের একটি প্যাঙ্গোলিনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

[আরও পড়ুন- বাম সমর্থকের বাড়িতে বোমাবাজি, দত্তপুকুরে জখম শিশু]

বন দপ্তরের টাস্কফোর্সের প্রধান সঞ্জয় দত্ত বলেন, “আমাদের কাছে খবর আসে একটি গাড়িতে করে সিকিম থেকে ডুয়ার্স হয়ে ভুটানে প্যাঙ্গোলিন পাচার করা হবে। সেই মোতাবেক আমরা মঙ্গলবার ভোরে সিকিমের দিকে রওনা দিই। কিছুটা যাওয়ার পর কালীঝোড়ার কাছে গাড়িটিকে দাঁড় করাই। গাড়িটিতে তল্লাশি চালাতেই চোখে পড়ে একটি সবজি বোঝাই ব্যাগ। আর ওই ব্যাগের ভিতর থেকে রক্তাক্ত অবস্থায় একটি প্যাঙ্গোলিনের মৃতদেহ উদ্ধার করি। যার ওজন ৭ কেজি। গ্রেপ্তার করা হয় ওই গাড়িতে থাকা পাঁচজন পাচারকারীকে।”

Arrest person with died Pangolin

তিনি আরও জানান, ধৃতরা সবাই সিকিমের নাগরিক এবং এদের মধ্যে একজন আবার ইঞ্জিনিয়ার। মৃত প্যাঙ্গালিনের মাংস ভুটানে ৭০ হাজার টাকা কিলো দরে বিক্রির জন্য সিকিম থেকে ওই প্রাণীটি শিকার করেছিল বলে জেরায় স্বীকার করেছে ধৃতেরা। প্যাঙ্গোলিনের মৃতদেহটির ময়নাতদন্তে পাঠিয়েছে বনদপ্তর।

[আরও পড়ুন- দত্তপুকুরে সবজির গুদামে বিধ্বংসী আগুন, বন্ধ যান চলাচল]

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই চোরাশিকারীপাচারকারীদের প্যাঙ্গোলিনের মতো বিলুপ্তপ্রায় প্রাণী শিকার করছে। ডুয়ার্স ও সিকিমের বিভিন্ন অঞ্চল থেকে প্যাঙ্গোলিন ধরে নিয়ে চিন ও ভুটান-সহ অন্যান্য দেশে বিক্রি করা হয়। মাঝে মাঝে বন দপ্তরের কর্মীদের হাতে কিছু পাচারকারী ধরা পড়ে। প্যাঙ্গোলিনের মতো বন্যপ্রাণীদের দেহাংশও উদ্ধার হয়। কিন্তু, কোনওভাবেই পাচার বা শিকারের ঘটনা পুরোপুরি বন্ধ করা সম্ভব হয় না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement