BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা পরিস্থিতিতে কীভাবে স্কুলে ভরতি হবে মাধ্যমিক উত্তীর্ণরা? কী বললেন শিক্ষামন্ত্রী?

Published by: Sayani Sen |    Posted: July 15, 2020 2:16 pm|    Updated: July 15, 2020 2:23 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: করোনা পরিস্থিতিতে পরীক্ষা ১৩৯ দিনের মাথায় বুধবার মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। কিন্তু বর্তমানে বন্ধ রয়েছে সমস্ত স্কুল। তাই কীভাবে আবারও স্কুলে ভরতি হবে পড়ুয়ারা, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছিলেন অভিভাবকরা। তবে সেই চিন্তাভাবনার ইতি ঘটালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)।

সফল মাধ্যমিক পরীক্ষার্থীরা কীভাবে পরবর্তীকালে আবারও স্কুলে ভরতি হবে, সেই নিয়মকানুন সম্পর্কে জানালেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “সফল মাধ্যমিক পরীক্ষার্থীদের কেউ যদি নিজের স্কুলে ভরতি হতে চায়, তারা আগামী ১-১০ আগস্টের মধ্যে ভরতি হতে পারবে। যারা স্কুল বদলের ভাবনাচিন্তা করছে তারা ভরতির সুযোগ পাবে ১১-৩১ আগস্ট পর্যন্ত। ভরতির সময় সশরীরে ছাত্রছাত্রীদের স্কুলে উপস্থিত থাকতে হবে না। শুধু অভিভাবকরা স্কুলে গিয়েই ভরতি প্রক্রিয়ার সমস্ত কাজ করতে পারবেন।” উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ আগামী শুক্রবার। সফল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের কলেজে ভরতি হতে হবে অনলাইনেই। কলেজে ভরতির সময় তাদের দেখাতে হবে না মার্কশিটও। তবে কবে থেকে কলেজে ভরতির প্রক্রিয়া শুরু হবে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

[আরও পড়ুন: নোবেলজয়ী অভিজিতের ভিডিও বার্তায় রাজ্যে বেড়েছে কোভিড সচেতনতা, দাবি রিপোর্টে]

মাধ্যমিকে চলতি বছরে ফের বেড়েছে পাশের হার। ছাত্রছাত্রীদের পাশের নিরিখে কলকাতাকে টেক্কা দিয়ে প্রথম স্থান দখল করেছে পূর্ব মেদিনীপুর। তারপরই রয়েছে পশ্চিম মেদিনীপুর। চলতি বছর মেধাতালিকায় জায়গা করে নিয়েছে রাজ্যের বিভিন্ন স্কুলের ৮৪ জন পড়ুয়া। তবে তাতে নেই কলকাতার কোনও ছাত্রছাত্রীর নাম। রাজ্যে শিক্ষার সুযোগ সুবিধা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে পাশের হার বাড়ছে বলেই দাবি শিক্ষামন্ত্রীর। এদিকে, করোনা সংক্রমণের জেরে চলতি বছর ফলপ্রকাশের দিনই হাতে পাওয়া যাবে না মার্কশিট। পরিবর্তে অনলাইনে ওয়েবসাইট কিংবা এসএমএসের মাধ্যমে ফল জানতে হবে পড়ুয়াদের। আগামী ২২ এবং ২৩ জুলাই স্কুল থেকে মার্কশিট পাওয়া যাবে। তবে কোনও পড়ুয়া মার্কশিট নিতে যেতে পারবে না। অভিভাবকদের হাতেই তুলে দেওয়া হবে মার্কশিট। সেক্ষেত্রে পড়ুয়াদের অ্যাডমিট এবং রেজিস্ট্রেশন নিয়ে যেতে হবে।

[আরও পড়ুন: প্রকাশিত মাধ্যমিক পরীক্ষার ফল, সাফল্যের হারে প্রথম পূর্ব মেদিনীপুর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement