BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোন কোন ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে মাধ্যমিকের ফল? একনজরে দেখে নিন তালিকা

Published by: Sayani Sen |    Posted: July 15, 2020 8:55 am|    Updated: July 15, 2020 9:08 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকঘণ্টার প্রতীক্ষা। তারপরই প্রকাশিত হবে মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার ফল। সকাল ১০টা নাগাদ আনুষ্ঠানিকভাবে মেধাতালিকা প্রকাশ করবেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তবে করোনা (Coronavirus) সংকটের জেরে এবার আর ফলপ্রকাশের দিনই হাতে মার্কশিট পাবে না পড়ুয়ারা। তাই জীবনের প্রথম পরীক্ষার ফল জানতে পুরোপুরি ওয়েবসাইটগুলির উপরেই ভরসা রাখতে হবে ছাত্রছাত্রীদের। কিন্তু কোন কোন ওয়েবসাইটে জানা যাবে পরীক্ষা ফল। চটপট একনজরে দেখে নেওয়া যাক সেই তালিকা। 

অনলাইনে মাধ্যমিকের ফলাফল জানা যাবে সকাল ১০.৩০ থেকে। পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.org এবং wbresults.nic.in পরীক্ষার পোর্টালেও ফল পাওয়া যাবে। সরকারি ওয়েবসাইটগুলির পাশাপাশি বেশ কয়েকটি বেসরকারি পোর্টালেও ফল প্রকাশ হবে। সেগুলি হল www.jagaranjosh.com, www.school9.com, www.vidyavision.com, www.results.shiksha, www.fastresults.in। ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমে মাধ্যমিকে প্রাপ্ত নম্বর জানা যাবে। WB10 <রোল নম্বর> লিখে পাঠিয়ে দিতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। এছাড়াও মোবাইল নম্বরটি প্রি-রেজিস্টার করলে রেজাল্ট বেরনোমাত্রই এসএমএস পৌঁছে যাবে। তার জন্য www.exametc.com-এ মোবাইল নম্বর এবং রোল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। ‘মাধ্যমিক রেজাল্ট ২০২০’ অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করেও ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

Madhyamik

[আরও পড়ুন: করোনা কালে শিকেয় পড়াশোনা, মনসা মন্দিরেই স্কুলছুটদের ক্লাস নিচ্ছেন একদল কলেজ পড়ুয়া]

চলতি বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কিছুটা কম। এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। চলতি সপ্তাহেই মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের ইঙ্গিত ছিল। মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বুধবারই মেধাতালিকা-সহ প্রকাশিত হবে মাধ্যমিকের ফল। হিসাব অনুযায়ী মে মাসে প্রকাশিত হওয়ার কথা ছিল ফল। কিন্তু করোনা সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের প্রায় দেড় মাস পরে ফল প্রকাশ হচ্ছে। পর্ষদ সূত্রে খবর, ২২ বা ২৩ জুলাই স্কুলে মার্কশিট যাবে। তবে তার আগে গোটা স্কুল স্যানিটাইজ করতে হবে। অভিভাবকরা অ্যাডমিট এবং রেজিস্ট্রেশন দেখিয়ে মার্কশিট তুলতে পারবেন। পর্ষদের তরফে স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে ভিড় না হয় তা খেয়াল রাখতে হবে। 

[আরও পড়ুন: লকডাউনে স্বাস্থ্যবিধি মেনে বিয়ে, এক মাস কাটতেই করোনা কাড়ল শিক্ষিকার প্রাণ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement