BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রেনে অতিরিক্ত মহিলা কামরার প্রতিবাদে পুরুষ যাত্রীরা, রণক্ষেত্র ক্যানিং শাখা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 9, 2017 5:00 am|    Updated: September 25, 2019 4:08 pm

Passenger protest halts Sealdah-Canning suburban train services

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকাল ট্রেনে মহিলা কামরা সংখ্যা বাড়াতেই বিক্ষোভ শুরু হয়ে গিয়েছে পুরুষ যাত্রীদের। এই বিক্ষোভ চরম আকার নিল ক্যানিং শাখায়। সকাল থেকেই ট্রেন আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন পুরুষ যাত্রীরা। কেন জেনারেল কামরার সংখ্যা কমিয়ে মহিলা কামরার সংখ্যা বাড়ানো হল? এই প্রশ্ন তুলে একাধিক ট্রেন আটকে বিক্ষোভ দেখাচ্ছেন পুরুষ যাত্রীদের একাংশ। বিক্ষোভের জেরে দুর্ভোগের মুখে পড়েছেন নিত্যযাত্রীরা।

[ইন্ডিগোকে ব্যঙ্গ করে টুইট এয়ার ইন্ডিয়ার, ভাইরাল জেটের ভুয়ো বিজ্ঞাপনও]

বহু দিন ধরেই ট্রেনে মহিলা কামরা বাড়ানোর আবেদন জানিয়ে আসছিলেন মহিলা যাত্রীরা। তাঁদের দাবি ছিল, সময় পালটেছে। এখন অনেক বেশি মহিলা বাড়ি থেকে বেরিয়ে কাজ করছেন। কিন্তু এর সঙ্গে তাল মিলিয়ে ট্রেনে মহিলা কামরার সংখ্যা বাড়েনি। ১২ বগির ট্রেন হলে তাও সামনে-পিছনে একটি করে কামরা পাওয়া যায়। কিন্তু নয় বগির ট্রেন হলে তাও জোটে না। একটি মাত্র লেডিজ স্পেশ্যালের ভরসায় তো আর সব সময় থাকা যায় না!

এই সমস্যার সমাধানেই উদ্যোগী হয় পূর্ব রেল। নয় বগির ট্রেনগুলিতে সামনে ও পিছনে দুই জায়গাতেই সম্পূর্ণ একটি করে বগি মহিলাদের জন্য বরাদ্দ করা হয়েছে। আর ট্রেন ১২ বগির হলে তিনটি কামরা দুই দিকে ভাগাভাগি করে দেওয়া হয়েছে। রেলের তরফ থেকে জানানো হয়েছিল, সব পক্ষের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু নতুন ব্যবস্থা চালু হতে না হতেই বিক্ষোভ শুরু করে দিলেন পুরুষ যাত্রীদের একাংশ। মহিলাদের জন্য একটি কামরা ছাড়তেও আপত্তি তাঁদের। প্রতিবাদের ট্রেন আটকে বিক্ষোভ করেছেন তাঁরা। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র জানিয়েছেন, বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনা শুরু হয়েছে। তাঁদের বোঝানোর চেষ্টা করা হচ্ছে।

[কর ফাঁকির অভিযোগে জনপ্রিয় টিভি চ্যানেলের দপ্তরে আয়কর হানা]

এর মধ্যেই উঠেছে প্রশ্ন। ১২ বগির ট্রেনে তিনটি কামরা ও নয় বগির ট্রেনের মাত্র দু’টি কামরা মেয়েদের জন্য বরাদ্দ করতে এত আপত্তি কেন?  পালটা বিক্ষোভের আশঙ্কাও থেকে যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে