২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শান্তিনিকেতনে ফেরাতে হবে পৌষমেলা, আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে ট্রাস্টকে চিঠি ‘পৌষমেলা বাঁচাও কমিটি’র

Published by: Tiyasha Sarkar |    Posted: November 15, 2021 5:27 pm|    Updated: November 15, 2021 6:32 pm

Poush Mela in Santiniketan in limbo, committee threatens protest | Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: করোনার (Coronavirus) কারণে ২০২০ সালে হয়নি শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা। চলতি বছরেও মেলা নিয়ে ট্রাস্টের তরফে জানানো হয়নি কিছুই। সেই কারণে সোমবার পৌষমেলা ফেরানোর দাবিতে শান্তিনিকেতন ট্রাস্টকে চিঠি দিল বোলপুর ব্যবসায়ী সমিতি ও পৌষমেলা বাঁচাও কমিটি।

সোমবার সাংবাদিক বৈঠক করে একথা জানায় ব্যবসায়ী সমিতি ও পৌষমেলা বাঁচাও কমিটি। তাঁদের কথায়, ৪০ দিন বাকি রয়েছে পৌষ মেলার। কিন্তু ট্রাস্টের পক্ষ থেকে এখনও মেলা করার জন্য কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এমনকী কোনও বিজ্ঞপ্তিও জারি করা হয়নি। ফলে মেলা নিয়ে ধন্দে তাঁরা। তাঁদের কথায়, ” ২০১৯ সালে পৌষমেলার জন্য জমা নেওয়া সিকিউরিটি ডিপোজিটের অর্থও ফেরত দেওয়া হয়নি ব্যবসায়ীদের।”

[আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের জের, শীতের মাঝে অকালবৃষ্টিতে ভিজল কলকাতা-সহ গোটা রাজ্য]

পৌষমেলা বাঁচাও কমিটি এবং ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে সুব্রত ভক্ত এবং সুনীল সিং জানান, “২০২০সালে কোভিড পরিস্থিতির জন্য বন্ধ ছিল ঐতিহ্যবাহী পৌষমেলা। এবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক, তাই ২৩ ডিসেম্বর থেকে মেলা শুরুর দাবি জানানো হয়েছে। তবে পৌষমেলা না করলে বৃহত্তর আন্দোলনের পথে যাবে পৌষমেলা বাঁচাও কমিটি।”

চিঠিতে বলা হয়েছে, “বর্তমানে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের তৎপরতায় কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে। অনেক জায়গায় বিভিন্ন গ্রামীণ মেলা এবং বই মেলা হচ্ছে। তাই আপনাদের কাছে অনুরোধ, অবিলম্বে পৌষমেলার বিজ্ঞপ্তি নিয়ে সদর্থক এবং ফলপ্রসূ পদক্ষেপ নিন। না হলে বোলপুর ব্যবসায়ী সমিতি এবং পৌষমেলা বাঁচাও কমিটি বৃহত্তর আন্দোলনে নামবে।”

উল্লেখ্য, ২০১৯ সালে একাধিক বিতর্কের মধ্যেও পৌষমেলা হয়েছিল। কিন্তু ২০২০ সালে কোভিডের কারণে পৌষমেলা হয়নি। এদিকে ২০২১ সালেও পৌষমেলা হবে কিনা এখনও পরিষ্কার নয়। কারণ, এখনও বিশ্বভারতীর তরফে মেলা করা হবে কিনা সে বিষয়ে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। প্রসঙ্গত, পৌষমেলা শুরু হয় ২৩ ডিসেম্বর এবং ২৬ ডিসেম্বর মেলা শেষ হয়।

[আরও পড়ুন: গা ঢাকা দিয়েও হল না শেষরক্ষা, কলকাতা পুলিশের জালে হরিদেবপুরের ‘ত্রাস’ নান্টি ও তার সঙ্গী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে