Advertisement
Advertisement
Rath Yatra

দিঘায় মহা ধুমধামে রথযাত্রার প্রস্তুতি, জগন্নাথ মন্দির উদ্বোধন কবে?

প্রতি বছর দিঘার সমুদ্র পাড়ে থাকা জগন্নাথ মন্দির চত্বরে রথযাত্রা অনুষ্ঠিত হয়। এবার নতুনভাবে বড় আকারের একটি রথ নির্মাণের কাজ শুরু হয়েছে ইতিমধ্যে।

Preparation for Rath yatra at sea beach in Digha is on sparks row on inauguration of Jagannath Temple
Published by: Sucheta Sengupta
  • Posted:June 1, 2024 1:01 pm
  • Updated:June 1, 2024 1:03 pm

রঞ্জন মহাপাত্র, কাঁথি: পুরীর আদলে দিঘায় তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির। আর তাই এবার সৈকত নগরী দিঘায় এবার মহা ধূমধামের সঙ্গে রথযাত্রা অনুষ্ঠিত হতে চলেছে। সেই রথের কাঠামো তৈরির কাজও শুরু হয়েছে। দিঘার জগন্নাথ মন্দির নিয়ে পর্যটক ও স্থানীয়দের মধ্যে উৎসাহ বাড়ছে। উদ্বোধনের অপেক্ষায় প্রহর গুনছে দিঘার জগন্নাথ মন্দির। সেই মন্দির চত্বরে রথের কাঠামো তৈরি হওয়ায় মন্দির উদ্বোধন নিয়ে নানা জল্পনা দেখা দিয়েছে।

দিঘা সমুদ্রপাড়ে তৈরি হচ্ছে রথের কাঠামো। নিজস্ব চিত্র।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, দিঘা (Digha)থানার সামনে সমুদ্রপাড়ে থাকা পুরনো জগন্নাথ মন্দিরে থাকা জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে নিয়ে এবার মহা ধুমধামে রথযাত্রা (Rath yatra) অনুষ্ঠিত হবে। আসলে রাজ্য সরকারের উদ্যোগে পুরীর আদলে দিঘায় তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির। চলতি বছরের এপ্রিল মাসে এই মন্দিরটির উদ্বোধন হওয়ার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ঘোষণার পর তোড়জোড় শুরু হয় প্রশাসনিক মহলে। কিন্তু লোকসভা নির্বাচন ঘোষণা হওয়ায় থমকে যায় উদ্বোধনের কাজ। নির্বাচনী প্রচারে এসে মুখ্যমন্ত্রী জানান, দিঘার জগন্নাথ মন্দিরে (Jagannath Temple)নির্মাণ কাজ প্রায় শেষের পথে। ভোট শেষ হলেই মন্দিরের উদ্বোধন হবে। আর তার পর রথের কাঠামো তৈরির কাজ দেখে মন্দির উদ্বোধন নিয়ে জল্পনা বেড়েছে।

Advertisement

[আরও পড়ুন: হুইলচেয়ারে মা, সকালে ভোট দিলেন রাজ-শুভশ্রী, গণতন্ত্রের উৎসবে শামিল কোয়েল-নুসরতরা]

আগামী ৭ জুলাই রথযাত্রা উৎসব। প্রতি বছর দিঘার সমুদ্র পাড়ে থাকা জগন্নাথ মন্দির চত্বরে রথযাত্রা অনুষ্ঠিত হয়। এবারেও রথ চলবে। নতুনভাবে বড় আকারের একটি রথ নির্মাণের কাজ শুরু হয়েছে ইতিমধ্যে। ২০১৮ সালে পর্যটকদের জন্য দিঘাতেই জগন্নাথ মন্দির তৈরির কথা ঘোষণা করে রাজ‌্য সরকার। এর পরেই চলে জমির খোঁজ। অবশেষে নিউ দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার দিঘা ১১৬বি জাতীয় সড়কের (NH 116)পাশে এই মন্দিরটি তৈরির কাজ শুরু হয়।

Advertisement

[আরও পড়ুন: আনোয়ারুল খুনে অভিযুক্ত সিয়াম আটক নেপালে! কাঠমান্ডু গেলেন বাংলাদেশের তদন্তকারীরা]

ইতিমধ্যেই কাজ প্রায় শেষের পথে। জানা গিয়েছে, সংশ্লিষ্ট প্রকল্পের জন্য প্রায় ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। পুরীর জগন্নাথ মন্দিরের মতোই উচ্চতা হবে দিঘার এই মন্দিরটিরও। পাশাপাশি মন্দিরের পারিপার্শ্বিক নকশাও কিছুটা একই থাকছে। রাজ্যের কারামন্ত্রী অখিল গিরি বলেন, “রথযাত্রা মহাধূমধামের সঙ্গে পালিত হবে। তবে মন্দির উদ্বোধনের কোনও খবর এখনও নেই। পুরনো জগন্নাথ মন্দিরকে ঘিরে উৎসব হবে। আর মন্দির উদ্বোধন না হওয়া পর্যন্ত রথযাত্রার উৎসব করা যাবে না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ