BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Primary Schools Reopen: চলতি সপ্তাহেই খুলছে রাজ্যের প্রাথমিক স্কুল, নয়া কোভিড নির্দেশিকায় জানাল নবান্ন

Published by: Sucheta Sengupta |    Posted: February 14, 2022 6:14 pm|    Updated: February 14, 2022 8:23 pm

Primary Schools Reopening: Primary schools will open from this week

মলয় কুণ্ডু: কমছে কোভিডের (COVID-19) প্রকোপ। সেই কারণে চলতি সপ্তাহ থেকেই রাজ্যের সমস্ত প্রাথমিক ও  উচ্চপ্রাথমিক স্কুলগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকেই খোলা হচ্ছে সমস্ত স্কুলের প্রাথমিক বিভাগ (Primary schools), খুলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিও। সোমবার নয়া কোভিড গাইডলাইন জারি করে এ কথা জানাল নবান্ন। তবে কঠোর বিধি মেনে তবেই স্কুলে প্রবেশের অনুমতি পাবে পড়ুয়ারা। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে আপাতত ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস শুরু হবে বলে জানা গিয়েছে। 

Restrictions and Relaxations Order_14.02.2022

 

নয়া কোভিডবিধিতে শিথিল করা হয়েছে নাইট কারফিউও (Night Curfew)। রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে রাত্রিকালীন বিধিনিষেধ।  এতদিন রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত নিষেধাজ্ঞা জারি ছিল। তবে নয়া কোভিড নির্দেশিকায় সবচেয়ে তাৎপর্যপূর্ণ স্কুল খোলার বিষয়টি। জানা গিয়েছে, প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীরা এবার স্কুলে গিয়েই পড়াশোনা করতে পারবে। কীভাবে ক্লাস করানো হবে, তার গাইডলাইন দেবে স্কুলশিক্ষা দপ্তর। 

[আরও পড়ুন: বিধাননগরে জয়ের পরই দলনেত্রী মমতার কাছে সস্ত্রীক সব্যসাচী দত্ত, পেলেন উপহারও]

করোনা পরিস্থিতির জেরে ২০২০ সালের মার্চ থেকে বন্ধ ছিল রাজ্যের সমস্ত স্কুল, কলেজ। দফায় দফায় নানা নিয়মবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানের একাংশ খোলা হলেও, ছোটদের ক্লাসে যাওয়া বন্ধই ছিল। তবে ২০২২ এর ফেব্রুয়ারিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য ক্লাসরুম খোলা হলেও ‘পাড়ার শিক্ষালয়ে’ পড়াশোনা চলছিল প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত।

যদিও মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী বারবার জানিয়েছিলেন, পরিস্থিতি বিবেচনা করে দ্রুতই খোলা হবে স্কুল। সরস্বতী পুজোর পরই যে তা হবে, সেই ইঙ্গিতও ছিল। সোমবারের নির্দেশিকায় সেই ইঙ্গিত মিলল। সরস্বতী পুজোর পরের সপ্তাহেই খুলছে ছোটদের স্কুল।  কড়া করোনাবিধি মেনেই চলতে হবে স্কুল ছাত্রছাত্রীদের। মঙ্গলবারের মধ্যে স্কুলশিক্ষা দপ্তর প্রয়োজনীয় গাইডলাইন পাঠাবে স্কুলগুলিতে।

[আরও পড়ুন: হাজরায় বিক্ষোভের মুখে শুভেন্দু, বাবার নামে স্লোগান ওঠায় মেজাজ হারালেন বিরোধী দলনেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে