১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবছর ফের টেট পরীক্ষা, নিয়োগ ২৫ হাজার পদে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 6, 2017 9:16 am|    Updated: October 6, 2017 9:16 am

Primary Tet examination will declare soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। চলতি বছরেই ফের প্রাইমারিতে টেট পরীক্ষা নেওয়া হবে। আগামী সোমবার ঘোষণা হতে পারে পরীক্ষার দিনক্ষণ। তবে এবার এই পরীক্ষায় আবেদনকারীদের ক্ষেত্রে দুটি শর্ত থাকছে।

[স্ত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় দেখে অবৈধ প্রেমিককে খুন স্বামীর]

শর্ত হিসাবে বলা হয়েছে, ২ বছরের প্রশিক্ষণ না থাকলে আবেদন করা যাবে না। পাশাপাশি আবদেনকারীকে উচ্চ মাধ্যমিকে অন্তত ৫০ শতাংশ নম্বর পেতে হবে। অবশ্য এক্ষেত্রে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের নিয়মেই প্রত্যেক রাজ্যকে প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে হচ্ছে। সূত্রের খবর, আগামী ৯ অক্টোবর বেলা বারোটা নাগাদ প্রাইমারিতে টেট পরীক্ষার দিন ঘোষণা হবে। এমনভাবে সবকিছু করা হচ্ছে যাতে সোমবারের পর থেকে অনলাইনে আবেদন করার সুযোগ মিলবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আগামী বছর পঞ্চায়েত নির্বাচনের আগে নিয়োগ প্রক্রিয়া গুটিয়ে ফেলার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রায় ২৫ হাজার পদে নিয়োগ করা হবে। এবারই প্রথম প্রশিক্ষণহীনরা আর টেট পরীক্ষা দিতে পারবেন না।

[হিন্দু ভাইয়ের ক্যানসার, মহরমের শোভাযাত্রা বাতিল করে খরচ জোগালেন মুসলিমরা]

প্রসঙ্গত, ২০১৯-এর মধ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীদের প্রশিক্ষণ বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। যারা ইতিমধ্যে চাকরি করছেন তাদেরকেও প্রশিক্ষণ নিতে হবে। কেন্দ্রের এই নিয়ম মোতাবেক প্রতিটি রাজ্য তাদের প্রশিক্ষণহীনদের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কেন্দ্রের কাছে আবেদন জানায়। প্রশিক্ষণহীনদের ৫ অক্টোবর মধ্যে আবেদন জানানোর সুযোগ ছিল। এই নিয়ে গোটা দেশে আবেদনকারীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। রাজ্য থেকে ১লক্ষ ৬৯ হাজার প্রশিক্ষণের আবেদন জমা পড়েছে কেন্দ্রের কাছে। প্রশিক্ষণহীনদের শিক্ষকের সংখ্যায় ৪ নম্বরে পশ্চিমবঙ্গ। সবার আগে বিহার। এবছরের শুরুতে টেটের নিয়োগ করা হয়। সেখানে অবশ্য বেশ কিছু প্রশিক্ষণহীন প্রার্থীও চাকরি পেয়েছেন। কেন্দ্রের নিয়মে তাদেরও প্রশিক্ষণ নিতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে