BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বভারতীর অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যের সাসপেনশনের মেয়াদবৃদ্ধি, ছাঁটাই সময়ের অপেক্ষা?

Published by: Sayani Sen |    Posted: October 7, 2021 12:02 pm|    Updated: October 7, 2021 12:32 pm

Professor of Visva Bharati university Sudipta Bhattacharya's suspension order extends for next month । Sangbad Pratidin

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: মাসের পর মাস ধরেই মাথার উপর ঝুলছে সাসপেনশনের খাঁড়া। গত মাসেই এক সপ্তাহে দু’বার শোকজও করা হয়েছিল বিশ্বভারতীর সাসপেন্ডেড অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে (Sudipta Bhattacharya)। শোকজের পরই ফের বাড়ল সাসপেনশনের মেয়াদ। আরও একমাস সাসপেনশনের মেয়াদ বাড়ল তাঁর। এই পদক্ষেপের মাধ্যমে অধ্যাপককে ছাঁটাইয়ের পথে কি আরও একধাপ এগোল বিশ্বভারতী কর্তৃপক্ষ, উঠছে প্রশ্ন।

Visva-Bharati-Notice

সম্প্রতি ছাত্র আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছিল বিশ্বভারতী চত্বর। অর্থনীতি বিভাগের সোমনাথ সৌ, ফাল্গুনী পান এবং রূপা চক্রবর্তী নামে সংগীত বিভাগের পড়ুয়াকে ৬ মাসের জন্য সাসপেন্ড করা হয়েছিল। পরবর্তীতে সাসপেনশন বর্ধিত করা হয়। সাসপেন্ড থাকাকালীন তিন পড়ুয়াকে ৩ বছরের জন্য বহিষ্কার করা হয়। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva Bharati University) এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হন পড়ুয়ারা। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। শেষমেশ কলকাতা হাই কোর্ট (Calcutta HC) এই তিনজনকে ক্লাসে ফেরানোর নির্দেশ দেয়।

[আরও পড়ুন: অক্সিজেন প্লান্ট থেকে গ্যাস লিক, আতঙ্কে এনআরএস হাসপাতালে হুড়োহুড়ি রোগীদের]

পড়ুয়াদের এই আন্দোলনে প্রত্যক্ষভাবে যোগ দিতে দেখা গিয়েছিল অর্থনীতি বিভাগের সাসপেন্ডেড অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে। সে কারণে একাধিকবার তাঁকে শোকজ করা হয়। সেই সময় সুদীপ্ত ভট্টাচার্য জানিয়েছিলেন, “এটা প্রতিহিংসাপরায়ণ একটি পদক্ষেপ। উনি (ভিসি বিদ্যুৎ চক্রবর্তী) যাঁকে পছন্দ নয়, তাঁর বিরুদ্ধেই এমন পদক্ষেপ নিচ্ছেন। তবে যে অভিযোগটা উঠছে, আমি একা ছাত্রদের আন্দোলনকে সমর্থন করেছিলাম, তা ঠিক নয়। ওদের সমর্থন করেছিল আমাদের সংগঠন, VBUFA। কিন্তু এটা ব্যক্তি সুদীপ্ত ভট্টাচার্যকেই শোকজ করা হয়েছে।” সেই সময় আইনি পথে হাঁটার কথাও বলেছিলেন তিনি।

বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করার পরই শোকজ নোটিস পাঠানো হয় অধ্যাপককে। এবার তাঁর সাসপেনশনে মেয়াদ আরও একবার বাড়ানো হয়েছে। বিশ্বভারতী কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে ছাঁটাইয়ের পথে আরও একধাপ এগনো বলেই মনে করা হচ্ছে। নইলে মাসের পর মাস সাসপেন্ড থাকা অধ্যাপকের সাসপেনশনের মেয়াদ কেনই বা নতুন করে বাড়ানো হল, উঠছে সেই প্রশ্ন।

[আরও পড়ুন: WB By-Election: চার কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা বিজেপির, প্রাধান্য স্থানীয়দের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement