BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

শুধু করোনা নয়, এই ৪ রোগে আক্রান্ত হলেও কোয়ারেন্টাইনের জন্য ছুটি পাবে সরকারি কর্মীরা

Published by: Paramita Paul |    Posted: November 18, 2020 5:34 pm|    Updated: November 18, 2020 6:17 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: শুধু  করোনা (Corona Virus) নয়, আরও চারটি সংক্রামক রোগকে মহামারী তালিকাভুক্ত করল রাজ্য সরকার (West Bengal Government)। এবার থেকে রাজ্য সরকারের কর্মী অথবা তাঁদের বাড়ির সদস্যরা এই রোগে আক্রান্ত হলে সংশ্লিষ্ট কর্মীকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে যেতে হবে। এটাকে কোয়ারেন্টাইন ছুটি (Quarantine Leave) হিসেবেই গণ্য করা হবে। বুধবার এই মর্মে নির্দেশিকা জারি করল অর্থ দপ্তর।

কী কী রোগের ক্ষেত্রে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হল? এ দিনের নির্দেশিকা অনুযায়ী, কোভিড-১৯-এর পাশাপাশি সার্স (SARS), মার্স (MARS), সিসিএইচএফ (CCHF) এবং নোভেল ইনফ্লুয়েঞ্জা (H5N1) আক্রান্ত হলে কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করল রাজ্য সরকার।

[আরও পড়ুন : ‘সরকারপক্ষের সমর্থক না হলেই হাতকড়া পরবে’, রাজ্য প্রশাসনের বিরুদ্ধে ফের সরব রাজ্যপাল]

করোনা আক্রান্ত হলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা  বাধ্যতামূলক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু (WHO)।  সে নিয়ম আগে থেকেই মানছিল নবান্ন। কোনও কর্মী সংক্রমিত হতে তাঁকে ১৪ দিন কোয়ারেন্টাইনে পাঠানো হত। সংস্পর্শে  আসা ব্যক্তিকে অন্তত তিনদিন আলাদা থাকার পরামর্শ দেওয়া হয়েছিল। পরীক্ষাও করা হত। এমনকী, কোনও কর্মচারীর পরিবারের সদস্য আক্রান্ত হলে সংশ্লিষ্ট কর্মীকে কোয়ারেন্টাইনের ছুটি দেওয়া হত। 

এবার আরও চারটি রোগের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর করল। নির্দেশিকায় বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে করোনা মহামারীর মতো বিরাট আকার নিতে পারে সংক্রামক সার্স, মার্স, সিসিএইচএফ এবং নোভেল ইনফ্লুয়েঞ্জা (H5N1)। তাই এ ক্ষেত্রেও কোয়ােন্টাইন বাধ্যতামূলক করা হল। কোয়ারেন্টাইন পর্বকে এবার থেকে ছুটি হিসেবেই গণ্য করা হবে। নির্দেশিকায় বলা হয়েছে, এই রোগগুলিতে সংক্রমিত হয়ে কাজ করার অর্থ, বাকি কর্মীদের ঝুঁকির মুখে ফেলা। সে কথা মাথায় রেখেই এই ছুটির ব্যবস্থা করা হল। 

[আরও পড়ুন : নেতাজির জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘোষণার দাবি, মোদিকে চিঠি মমতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement