১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পৃথক কামতাপুর রাজ্যের দাবি, জলপাইগুড়িতে রেলট্র্যাকে বসে অবরোধ আন্দোলনকারীদের

Published by: Sucheta Sengupta |    Posted: December 6, 2022 9:13 am|    Updated: December 6, 2022 12:54 pm

Rail block at Maynaguri, Jalpaiguri demanding separate Kamtapur state | Sangbad Pratidin

শান্তনু কর, জলপাইগুড়ি: পৃথক রাজ্যের দাবিতে উত্তরবঙ্গে ফের রেল অবরোধ (Rail Block)। মঙ্গলবার ভোর থেকে জলপাইগুড়ির (Jalpaiguri) ময়নাগুড়িতে পতাকা হাতে রেললাইনের উপর বসে পড়ে অবরোধ শুরু করেন বিক্ষোভকারীরা। আলাদা কামতাপুর রাজ্যের দাবি নিয়ে কামতাপুর স্টেট ডিমান্ড ফোরামের ১২ ঘন্টার রেল অবরোধ কর্মসূচি চলছে। যার জেরে আটকে পড়েছে উত্তরবঙ্গগামী বহু ট্রেন। তবে রেলকর্তারা অবরোধকারীদের সঙ্গে আলোচনায় বসেন। সাড়ে ৪ ঘণ্টা পর অবরোধ উঠে যায়। 

উত্তরবঙ্গে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ফের মাথাচাড়া দিয়ে উঠেছে। এবার আলাদা কামতাপুর (Kamtapur) রাজ্যের দাবিতে এখানে শুরু হল রেল অবরোধ। মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত রেল অবরোধের ডাক দিয়েছিল তাদের সংগঠন কামতাপুর স্টেট ডিমান্ড। সেইমতো পতাকা হাতে নিয়ে রেল অবরোধে নামেন সংগঠনের সদস্যরা। যোগ দিয়েছে কামতাপুর প্রোগ্রেসিভ পার্টির যৌথমঞ্চ।

[আরও পডুুন: ‘কাদা সরিয়ে জল স্বচ্ছ করুন’, নিয়োগ দুর্নীতি মামলায় সিট প্রধানকে নির্দেশ বিচারপতির]

ভোর থেকে রেল অবরোধের জেরে বিপর্যস্ত রেল পরিষেবা। ময়নাগুড়িতে থমকে গিয়েছে ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চাকা। অবরোধের জেরে কোচবিহার (Cooch behar), মালদহেও (Maldah) রেল চলাচল বিপর্যস্ত। আটকে পড়েছে একাধিক দূরপাল্লার ট্রেন। দীর্ঘক্ষণ ট্রেন দাঁড়িয়ে থাকার ফলে যাত্রীরা চরম ভোগান্তির মুখে পড়েছেন। খাবার, জলটুকুও মিলছে না বলে অভিযোগ।

কেপিপি-র কর্মসূচি অনুযায়ী সন্ধে ৬টা পর্যন্ত এই অবরোধ চলবে। কিন্তু এতক্ষণ ধরে আটকে থাকলে কতটা অসুবিধার মধ্যে পড়বেন, তা ভেবেই আতঙ্কিত হয়ে পড়েন রেলযাত্রীরা। তবে সকাল সাড়ে ১০টা নাগাদ অবরোধ উঠে গেলেও ট্রেন অনেকটা দেরিতে চলছে।

[আরও পডুুন: DA মামলা: রাজ্য-সহ সবপক্ষের হলফনামা চাইল সুপ্রিম কোর্ট]

কখনও পৃথক উত্তরবঙ্গ, কখনও গোর্খাল্যান্ড, আবার কখনও আলাদা কামতাপুর রাজ্য – টুকরো টুকরো কয়েকটি রাজ্যের দাবি বারবার উত্তরবঙ্গের মাটিতে আঁচ বাড়াতে চেয়েছে। কিন্তু কোনওরকম বিচ্ছিন্নতার রেশ যাতে না পড়ে সেখানকার জনজীবনে, তার জন্য সদাসতর্ক রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রশাসনের শীর্ষ স্থানীয়রা বরাবর একতার বার্তা দিয়েছেন। কামতাপুরী আন্দোলনকারীরাও বিশেষ কিছু করতে পারেননি। তবে মঙ্গলবার রেল অবরোধে নেমে জনজীবন বেশ ভালই বিপর্যস্ত করল বলে মনে করা হচ্ছে।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে