BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Weather Update: দু-তিনদিনের মধ্যেই বর্ষা বিদায়, তবু কালীপুজোয় বিঘ্ন ঘটাতে পারে বৃষ্টি

Published by: Paramita Paul |    Posted: October 16, 2022 9:06 am|    Updated: October 16, 2022 9:08 am

Rain may lash in Bengal in Kali Puja 2022 | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: শীঘ্রই বর্ষা (Monsoon) বিদায় দক্ষিণবঙ্গে। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে পারে বলে জানানো হয়েছে। তবে বর্ষা বিদায় নিলেও শীত নিয়ে এখনই কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। বরং ভালই গরম থাকবে আগামী দিন পাঁচেক। বৃষ্টিরও তেমন কোনও সম্ভাবনা নেই। তবে আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। সেখান থেকে শক্তিশালী নিম্নচাপ তৈরি হলে কালীপুজোয়ও দুর্যোগের সম্ভাবনা থাকছে। 

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর এবং কলকাতার কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে। অন্তত তেমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। অন‌্যান‌্যবার দুর্গাপুজোর পরই শীত-শীত ভাব থাকে। কিন্তু এবার লক্ষ্মীপুজো পার করে কালীপুজো এলেও সে সম্ভবনা আপাতত নেই। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের কারণে দুর্গাপুজোয় প্রায় প্রতি দিনই বৃষ্টি হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে পুজোর পরেও ভিজেছে কলকাতা ও দক্ষিণবঙ্গের একাংশ। কিন্তু সেই বৃষ্টির দাপট এ বছরের মতো কমতে চলেছে বলেই জানাচ্ছেন আবহবিদরা।

[আরও পড়ুন: নভেম্বরের শুরুতেই রাজ্যে ফের ‘দুয়ারে সরকার’, চলবে টানা একমাস]

অন‌্যবার কলকাতা থেকে ১২ অক্টোবর বর্ষা বিদায় নেয়। সেই হিসাবে এবার কিছুটা দেরিতেই তার বিদায়। দক্ষিণের পাশাপাশি বৃষ্টির পরিমাণ কমতে চলেছে উত্তরেও। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন আপাতত ভাবে আবহাওয়া শুকনো থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে।

তবে হাওয়া অফিস সূত্রে খবর, আগামী মঙ্গলবার ১৮ অক্টোবর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। ২০ তারিখের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে। ধীরে ধীরে সেই নিম্নচাপের শক্তিবৃদ্ধির সম্ভাবনাও রয়েছে। সেদিকে এখন নজর আবহবিদদের। বর্ষা বিদায় নিলেও তাপমাত্রার খুব একটা পার্থক্য এখনই চোখে পড়বে না। হাওয়া অফিস জানিয়েছে, কোথাও কোথাও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে দিনের সঙ্গে তার খুব বেশি পার্থক্য। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশেপাশেই ঘোরাফেরা করবে।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর অভিযোগেই সিলমোহর! বিহার থেকে বাংলায় ঢোকার আগে গরুবোঝাই গাড়ি আটক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে