১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

‘অশোভনীয়’ পোশাক পরে প্রবেশ নিষিদ্ধ! নাগরিকদের জন্য ফতোয়া জারি করে বিতর্কে পুরসভা

Published by: Sucheta Sengupta |    Posted: July 2, 2021 8:48 pm|    Updated: July 2, 2021 9:05 pm

Rajpur-Sonarpur Municipality raises controversy by issuing 'dress code rule' for the citizens | Sangbad Pratidin

দেবব্রত মণ্ডল, বারুইপুর: পুরসভায় আসতে হলে বজায় রাখতে হবে পোশাকের শালীনতা। দৃষ্টিকটূ কোনও পোশাক পরে পুরসভার কার্যালয়ে প্রবেশ করা যাবে না। নাগরিক পরিষেবা নিতে আসা সাধারণ মানুষের জন্য এমনই ফতোয়া জারি করে বিতর্কে জড়াল দক্ষিণ ২৪ পরগনার রাজপুর-সোনারপুর (Rajpur-Sonarpur) পুরসভা। কার্যালয়ের সামনে এই পোস্টার দেখে কার্যত হতবাক সকলে। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজাও। 

সূত্রের খবর, রাজপুর-সোনারপুর পুরসভার রাজপুর কার্যালয়ে সম্প্রতি বেশ কয়েকজন নাগরিককে দেখা গিয়েছে, হাফপ্যান্ট পরে কার্যালয়ে যেতে। নানা ধরনের নাগরিক পরিষেবা নিতে অথবা একাধিক কাজের জন্য পুরসভায় তাঁদের যাতায়াত স্বাভাবিক। আর এর জেরে শুধু পুরকর্মীরাই নন, পরিষেবা নিতে আসা অন্যান্য মানুষজনের, বিশেষ করে মহিলাদের অস্বস্তি বাড়ছে। সে কারণেই এই ফতোয়া। অভিযোগ, হ্যাফপ্যান্ট বা ওই জাতীয় কোনও পোশাক পরে আসা নাগারিকদের প্রবেশই করতে দেওয়া হচ্ছে না। তাঁদের কার্যালয়ের প্রবেশদ্বার থেকেই সোজা ফেরত পাঠিয় দিচ্ছেন দায়িত্বে থাকা  নিরাপত্তা রক্ষীরা।

[আরও পড়ুন: পরকীয়ায় বাধা, পথের কাঁটা সরাতে প্রেমিকের সঙ্গে ছক কষে স্বামী ও ২ সন্তানকে খুন বধূর!]

বিরোধীদের বক্তব্য, রাজ্যের কোনও পুরসভাই নাগরিকরদের পোশাকআশাক (Dress Code) নিয়ে এমন বিধিনিষেধ জারি করতে পারে না। সেই জায়গায় দাঁড়িয়ে রাজপুর-সোনারপুর পুরসভায় পরিষেবা নিতে আসা মানুষজনের প্রতি এই ‘ফতোয়া’ কেন? এই প্রশ্ন উঠেছে স্বাভাবিকভাবেই। এ বিষয়ে রাজপুর-সোনারপুর পুরসভার প্রশাসক পল্লব দাস বলেন, ‘‘এমন কিছু পোশাক পরে না আসাই উচিত যা দৃষ্টিকটূ লাগে। আগামী দিনে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য রাজপুর-সোনারপুর বাজার অফিস এমন উদ্যোগ নিয়েছে।” তবে নাগরিকদের জন্য পুরসভার এই পোশাকবিধি ঘিরে বিতর্ক বেড়েছে। এ নিয়ে স্থানীয় বাসিন্দারা কোনও মন্তব্য করতে চাননি।

[আরও পড়ুন: অপরিচিতকে বাবা সাজিয়ে ১০০ দিনের কাজের টাকা তছরূপ! ‘গুণধরে’র পর্দাফাঁস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement