Advertisement
Advertisement

Breaking News

অশুভ বিনাশে এবার পুজোয় ‘অসুর’ ধর্ষক বাবা রাম রহিমই

মহিলা পরিচালিত পুজোয় এবার প্রতীকী ধর্ষক বধ।

Ram Rahim replaces Mahisashura in Cooch Behar Durga Puja
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:September 21, 2017 11:24 am
  • Updated:September 28, 2019 1:34 pm

মৃন্ময় লাহিড়ি, কোচবিহার: একদা স্বঘোষিত ধর্মগুরু রাম রহিম এখন দেশের চক্ষুশূল। ধর্ষক বাবার বিরুদ্ধে জনমত তীব্র হয়েছে। আক্ষরিক অর্থেই ডেরার প্রধান অসুরের ভূমিকায়। হাতে-গরম এমন ইস্যু হাতছাড়া করেননি কোচবিহারের দিনহাটার এক পুজো কমিটি। মহিলাদের পরিচালনায় এই পুজোর থিম রাম রহিম মর্দিনী।

[মুসলিম পটশিল্পীর সৃজনেই সেজে উঠছে রূপচাঁদ মুখার্জি লেনের মণ্ডপ]

Advertisement

Ram-Rahim

Advertisement

পুজোর উদ্যোক্তারা গুগল ইমেজ থেকে রাম রহিমের ছবি তুলে দিয়েছেন শিল্পীর হাতে। সেই ছবি দেখেই মহিষাসুরের জায়গায় ভণ্ড সাধুর রূপ দান করা হয়েছে। মহিষাসুরের জায়গায় রাম রহিমকে  ফুটিয়ে তোলার কাজ এখন চলছে জোর কদমে। পাশাপাশি দেওঘরের অনুকূল ঠাকুরের মন্দিরের আদলে পুজোমণ্ডপ তৈরি করা হচ্ছে। স্থানীয় মহিলারা একসঙ্গে চাঁদা তুলতে বের হচ্ছেন, আবার ঘরের কাজও সামাল দিচ্ছেন সমান তালে। পুজো কমিটির সহ সম্পাদক বীণা মজুমদার বলেন, ”ধর্ষক সাধু রাম রহিমের মতো পাপী মানুষরা আজ মহিষাসুরকেও ছাড়িয়ে গিয়েছে। তাই এবারে মহিষাসুরকে সরিয়ে তার জায়গায় রাম রহিমকে আনা হয়েছে। মা দুর্গা এবার রাম রহিমকে বধ করবেন।”

[রাজ্যে পুজো শুরু হওয়ার আগেই বিসর্জন প্রতিমার, জানেন কেন?]

দিনহাটার স্বল্প বাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম এটি। তবে পুজোর আটত্রিশতম বছরে মহিলাদের পরিচালিত এই পুজোর থিম নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে প্রান্তিক শহরে। মাত্র দেড় লক্ষ টাকা বাজেটের এই পুজোর প্রতিমার থিম ইতিমধ্যে মানুষের নজর টেনেছে। পাশাপাশি মহিলাদের ওপর হয়ে চলা নির্যাতন, বৃদ্ধাশ্রম, সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে প্রতিবাদমূলক প্রচার তুলে ধরা হবে পুজো মন্ডপে আগত দর্শনার্থীদের সামনে। এসব নিয়ে মানুষ যাতে সচেতন হয় সেটাই লক্ষ্য বলে জানিয়েছেন উদ্যোক্তারা। এছাড়া যুব বিশ্বকাপ, সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়েও প্রচার থাকবে মণ্ডপে। থাকবে নারী শক্তির উত্থান, খেলাধুলো থেকে শুরু করে সমাজের বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাওয়ার কাহিনিও। ছবি-সহ সফল মহিলাদের এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরা হবে প্যান্ডেলের অন্দরে। ষষ্ঠীর দিন পুজোর উদ্বোধন হবে। তবে কোনও সেলিব্রেটির হাতে নয়, পুজোর সূচনা করবেন এলাকার বয়স্ক মহিলারাই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ