Advertisement
Advertisement
Rampurhat Incident

Rampurhat Incident: সামনে বড় চ্যালেঞ্জ, বগটুইকাণ্ডের পর রামপুরহাটের দায়িত্বে নতুন আইসি

ওইদিন অগ্নিসংযোগের জন্য টোটো, বাইকে আনা হয় দাহ্যবস্তু, সিবিআই তদন্তে উল্লেখ।

Rampurhat Incident: New IC of Rampurhat faces challenges as he takes over charge just after the massacre | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:April 2, 2022 8:49 pm
  • Updated:April 2, 2022 9:56 pm

নন্দন দত্ত, সিউড়ি: গ্রামের অগ্নিসংযোগের জন্য টোটো, বাইক ভরতি করে রামপুরহাট (Rampurhat) থেকে বগটুইতে (Bogtui) আনা হয়েছিল দাহ্য পদার্থ। স্বজনহারাদের কাছে সেই অভিযোগ পেয়ে শনিবার কুমাড্ডা গ্রামে গিয়ে তিনটি টোটো ও একটি বাইকের সন্ধান পেল সিবিআই (CBI)। পাশাপাশি উপপ্রধান ভাদু শেখ খুনে অভিযুক্ত পলাশ শেখের বাড়িতে বোমা মজুতের সন্দেহে সিআইডি-র বম্ব স্কোয়াড পলাশের বাড়ি ঘিরে তল্লাশি চালাল। এদিকে, রামপুরহাটের নতুন আইসি (IC)হিসাবে দায়িত্ব দেওয়া হল দেবাশিস চক্রবর্তীকে।

রামপুরহাটের নতুন আইসি দেবাশিস চক্রবর্তী।

ভাদু খুনের পালটা প্রতিশোধে সেদিন রামপুরহাট থেকে জার ভরতি পেট্রল টোটোয় করে আনা হয়েছিল গ্রামে। স্বজনহারা শেখলাল সিবিআইকে জানিয়েছেন, সেদিন তিনটি টোটো ও একটি বাইকে করে দাহ্যবস্তু ও বোমা আনা হয়েছিল। সেই অভিযোগের ভিত্তিতে শনিবার বগটুই গ্রামের পাশেই কুমাড্ডা গ্রামে তিনটি টোটো একটি বাইকের সন্ধান পেল সিবিআই। উল্লেখ্য, গত ২১ মার্চ বগটুইয়ের পূর্বপাড়ায় আগুনে পুড়ে শেখলাল, মিহিলাল, বানিরুলদের পরিবারের ন’জনের মৃত্যু হয়। তারপর থেকে পুলিশি প্রহরায় তাঁরা গত কয়েকদিন ধরে কুমাড্ডা গ্রামে আত্মীয়ের বাড়িতে আছেন। তার আশেপাশেই টোটো ও বাইকগুলি রাখা ছিল। সিবিআইয়ের তদন্তকারী দল শনিবার গিয়ে মনতারা বিবির বাড়িতে দুটি টোটো ও একটি বাইক দেখতে পান। তিনি এই ঘটনায় ধৃত রানা শেখের মামিমা। মনতারা বিবি জানান, গাড়িগুলি তাদের বগটুইয়ের আত্মীয়দের। ঘটনার পরেরদিন তার বাড়িতে গাড়ি রেখে যান। বলে যান, ”গ্রামে ঝামেলা চলছে। কখন কী হতে পারে জানা নেই। তাই তোমার কাছে রেখে গেলাম।”

Advertisement

[আরও পড়ুন: মেলা থেকে জোর করে তুলে নিয়ে গিয়ে নাবালিকাকে গণধর্ষণ! ফের নৃশংস ঘটনার সাক্ষী মালদহ]

গ্রাম সূত্রে জানা গিয়েছে, ওই টোটো দুটির একটিতে ছাত্রছাত্রীরা যাতায়াত করত। আরেকটিতে ফল বহন করা হত। বাকি একটি টোটো রাস্তার ধারে দাঁড় করিয়ে চলে যান চালক। সিবিআই কর্তারা গাড়িগুলি পরীক্ষা করে তার নম্বর নথিভুক্ত করে নিয়ে যান। বগটুই গ্রামের পূর্বপাড়ায় গিয়ে ফের সোনা শেখের বাড়ির প্রতিবেশীদের কাছে জানতে চান, বোমা মেরে আগুন ধরানো হয়েছিল, নাকি দাহ্য পদার্থ থেকে ধরেছিল? এক দফা না দু দফায় আগুন লেগেছিল?

Advertisement

Rampurhat Incident: CBI team recovered weapon and continue to interrogation to know the name of the culprit

সিবিআই সুত্রে জানা যাচ্ছে, দমকলের রেকর্ডের বয়ান অনুসারে ২১ মার্চ রাত্রি ১০ টা ১৩ মিনিটে দমকলে আগুন লাগার খবর আসে। ৮ জন কর্মী নিয়ে দমকল পশ্চিম পাড়ায় গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। ঘটনাস্থল থেকে পূর্ব পাড়ায় সোনা শেখ-সহ পাঁচটি বাড়িতে আগুন লাগলে পশ্চিমপাড়া থেকে দেখা যেত। দমকলের রেকর্ড অনুযায়ী, ৪ ঘন্টা তারা পশ্চিমপাড়ায় ছিলেন। ফের দ্বিতীয় ফোন আসে পরেরদিন সকাল ৭ টা ১০ মিনিটে। সেখানেই সোনা শেখের বাড়ি থেকে সাতটি আগুনে পোড়া দেহ উদ্ধার করে দমকল।

[আরও পড়ুন: Qatar World Cup 2022: কবে শুরু ফুটবল বিশ্বকাপ? কখন শুরু খেলা? পূর্ণাঙ্গ সূচি ঘোষণা ফিফার]

এদিকে, ভাদু শেখ খুনে অভিযুক্ত পলাশ শেখের বাড়িতে বোমাতঙ্কে রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক ধীমান মিত্রের নেতৃত্বে ঘটনাস্থলে তল্লাশি চালায় বম্ব ডিসপোজাল স্কোয়াড। এদিন রামপুরহাট থানার নতুন আইসি হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে দেবাশিস চক্রবর্তীকে। ১৯৯৪ ব্যাচের এই আইপিএস কলকাতা ইকনমি অফেন্সের ইন্সপেক্টর হিসাবে কর্মরত ছিলেন। উল্লেখ্য ভাদু শেখ খুন ও গণহত্যায় কর্ত্তব্যের গাফিলতির জন্য তৎকালীন আইসি ত্রিদিব প্রামানিককে সাময়িক বরখাস্ত করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ