৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সৌরভ মাজি, বর্ধমান: এবার থেকে আর সপ্তাহে নয়, মাসে একবারই রেশনের সামগ্রী নেওয়ার সুযোগ পাবেন প্রতিটি পরিবার।  বৃহস্পতিবার বর্ধমানে এক কর্মসূচিতে যোগ দিতে এসে এমনটাই জানিয়েছেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। 

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “প্রতিটি রেশন দোকানে বিশেষ ইলেকট্রনিক যন্ত্র বসানো হয়েছে। নিয়ম অনুযায়ী, তাতে আঙুলের ছাপ দিয়ে প্রতিটি পরিবারের সকল সদস্য নথিভুক্ত করে নেবেন। রেশন কার্ডের সঙ্গে আধার লিংক হয়ে যাবে। এরপর পরিবারের যে কোনও একজন সদস্য রেশন দোকানে গিয়ে আঙুলের ছাপ দিয়ে রেশন তুলতে পারবেন। তবে আগের মতো আর প্রতি সপ্তাহে সপ্তাহে নয়, বরং একদিনেই সারা মাসের রেশন তুলে নিতে পারবেন দোকান থেকে।” বিষয়টি আরেকটু পরিষ্কার করে বললে একটি পরিবার মাসে একদিন গিয়েই সারা মাসের সামগ্রী তুলে নেওয়ার সুযোগ পাবেন, বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। 

[আরও পড়ুন: পশ্চিমি ঝঞ্ঝায় জানুয়ারিতেই উধাও শীত, মাঘে ঘামছে দক্ষিণবঙ্গ ]

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় এদিন আরও জানান যে, সরকারি ভর্তুকিতে অনেকেই রেশনের সামগ্রী নিতে চান না। কিন্তু তাঁরা ডিজিটাল রেশন কার্ড পেতে চান। এমন প্রায় ২০ লক্ষ আবেদন খাদ্যদপ্তরে জমা পড়েছে। জ্যোতিপ্রিয় বলেন, “CAA, NRC’র ভয়ে অনেকেই ডিজিটাল রেশন কার্ড করিয়ে নিতে চাইছেন। কিন্তু আদতে তাঁরা রেশন থেকে কোনও সামগ্রীই নেবেন না। আমরা খতিয়ে দেখেছি, এমন প্রায় ২০ লক্ষ আবেদন জমা পড়েছে।”

[আরও পড়ুন: ‘বিজেপির কে রাজ্য সভাপতি হলেন তাতে মানুষের কিছু যায় আসে না’, দিলীপকে কটাক্ষ চন্দ্রিমার]

দারিদ্রসীমার উপরের পরিবারদের জন্য সস্তার চাল, গম, বরাদ্দ নেই। কাজেই চিরাচরিত যে রেশন কার্ড, তারও প্রয়োজন ফুরিয়েছে। পরিবর্তে স্বচ্ছল পরিবারগুলিকে দেওয়া হবে ভরতুকিহীন ডিজিটাল রেশন কার্ড, যা কি না সরকারি পরিচয়পত্রের ভূমিকা নেওয়ার পাশাপাশি গণবণ্টন বহির্ভূত গেরস্থালির জিনিসপত্র কিছুটা ছাড়ে কেনার সুবিধাও দেবে। নিম্ন মধ্যবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা সেই ডিজিটাল রেশন কার্ড দিয়েই এবার গ্রাহকরা সারা মাসের রেশন একদিনে তোলার সুযোগ পাবেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং