BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বক্সার উদ্যানে উদ্ধার চিতাবাঘ শাবককে মায়ের কাছে ফেরাতে উদ্যোগ, জনশূন্য করা হল এলাকা

Published by: Kishore Ghosh |    Posted: September 21, 2022 11:51 am|    Updated: September 21, 2022 6:27 pm

Rescued leopard cub returned to mother at Boxer Tiger Reserve Forest | Sangbad Pratidin

রাজ কুমার, আলিপুরদুয়ার: শেষ পর্যন্ত মায়ের নিশ্চিন্ত আশ্রয়ে ফিরল দুধের শিশুরা। সার্থক হল বক্সা ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প (Buxa Tiger Project) কর্তৃপক্ষের পরিশ্রম। চা বাগানে পাওয়া দু’টি চিতাবাঘ শাবককে বক্সা জাতীয় উদ্যানে (Buxa Tiger Reserve Forest) মায়ের কাছে ফেরানোর ব্যবস্থা করেন তাঁরা। বুধবার গভীর রাতে জঙ্গল থেকে বেরিয়ে এসে মুখে করে ছানাদের নিয়ে গোপন ডেরায় ফিরে গেল মা।

বক্সা ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১৯ সেপ্টেম্বর বক্সা জঙ্গল লাগোয়া একটি চা বাগানের (Tea Garden) কাছে দু’টি চিতাবাঘ শাবককে দেখতে পান বন দপ্তরের কর্মীরা। তাদের উদ্ধার করা হলেও চিন্তায় পড়েন বনকর্মীরা। যেহেতু শাবকগুলো এতটাই ছোট যে মায়ের দুধ ছাড়া তাদের বাঁচানো সম্ভব ছিল না। চিতাবাঘ ছানাদের বয়স বড়জোর এক থেকে দুই দিন হবে বলে ধারনা বনকর্মীদের।

[আরও পড়ুন: পরপর দু’দিন পুরুলিয়ায় রেল অবরোধ কুড়মি সমাজের, বাতিল বহু ট্রেন, নাজেহাল যাত্রীরা]

অতএব, শিশু দু’টিকে জঙ্গলে একেবারে মায়ের কাছে ফেরানোর ব্যবস্থা নেওয়া হয় বন দপ্তরের তরফে। এই কাজ সহজ ছিল না। বাঘ মা ছানাদের ফেরাবে কিনা তা নিয়ে শংসয় ছিল। মানুষের ভয়ে সে গভীর জঙ্গল থেকে না বের হলে একাজ বাস্তবিক সম্ভব হত না। সেই কারণে এদিন শাবকদের ফেরানোর সময় জঙ্গল লাগোয়া এলাকাটি একাবারে শুনশান করে দেওয়া হয়। এলাকা সম্পূর্ণ জনমানবশূন্য হলে শাবকদের মুক্ত করে মায়ের আসার জন্য অপেক্ষা করেন বন দপ্তরের কর্মীরা।

[আরও পড়ুন: বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রীকে খুনের হুমকি দিয়ে চিঠি, কাঠগড়ায় ‘তৃণমূল নেত্রী’]

দীর্ঘ অপেক্ষার অবসান হয় একটা সময়। গুটি গুটি পায়ে মা আসে। চারদিক ভাল করে দেখে নিশ্চিন্ত হয়ে দুই শাবককে মুখে তুলে জঙ্গলে ফিরে যায় সে। এভাবে দুধের শিশু দুই চিতাবাঘ শাবককে মায়ের কাছে ফিরিয়ে নজির গড়ল বক্সা ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প কর্তৃপক্ষ। এদিকে মায়ের মুখে করে ছানাদের নিয়ে যাওয়ার ঘটনা ইনফ্রারায়েড ক্যামেরায় বন্দি করেছে বন দপ্তর। সেই ভিডিও দেখে মুগ্ধ বন্যপ্রাণী প্রেমীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে