BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরপর দু’দিন পুরুলিয়ায় রেল অবরোধ কুড়মি সমাজের, বাতিল বহু ট্রেন, নাজেহাল যাত্রীরা

Published by: Tiyasha Sarkar |    Posted: September 21, 2022 10:27 am|    Updated: September 21, 2022 1:45 pm

Many train cancelled due to rail strike in Purulia | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারের পর বুধবার। পরপর দু’ দিন ধরে চলছে অবরোধ। এখনও নিজেদের দাবিতে পুরুলিয়ার (Purulia) কুশতাঁড় স্টেশন-সহ বিভিন্ন জায়গায় প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে শামিল কুড়মি জনজাতি। যার জেরে একের পর এক বাতিল বহু ট্রেন। প্রবল সমস্যায় আমজনতা। 

বহুদিন ধরেই নিজেদের আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবি জানাচ্ছে কুড়মি-মাহাতোরা। আন্দোলনে পথেও হেঁটেছিল। শুধু আদিবাসী সম্প্রদায়ভুক্ত করাই নয়, একাধিক দাবিতে আন্দোলন করেছিলেন তাঁরা। মঙ্গলবার ফের কুড়মি জনজাতিকে আদিবাসী তালিকাভুক্ত করার দাবিতে দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশনের কুশতাঁড় স্টেশনে শুরু হয় রেল অবরোধ। রেল লাইনে শুয়ে পড়েন আন্দোলনকারীরা। ফলে ব্যাহত হয় পরিষেবা। বাতিল করা হয় বহু ট্রেন। শুধু রেল লাইন নয়, ৫ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে কুড়মি সমাজ। ফলে রেল পরিষেবার পাশাপাশি সড়কপথও বন্ধ হয়ে যায়। একের পর এক দাঁড়িয়ে পড়ে বাস, ট্রাক, লরি, গাড়ি। সাতসকালে গন্তব্যের জন্য রওনা হয়ে প্রবল সমস্যায় পড়তে হয় আমজনতাকে। শুধু পুরুলিয়া নয়, এদিন বিভিন্ন জায়গায় অবরোধে শামিল হয়েছে কুড়মি সমাজ। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ড ও ওড়িশাতেও চলছে আন্দোলন। 

[আরও পড়ুন: একাদশ শ্রেণির ছাত্রীকে হোয়াটসঅ্যাপে অশ্লীল মেসেজ প্রধান শিক্ষকের, অভিযোগে উত্তাল তেহট্ট]

আন্দোলনকারীরা মঙ্গলবারই সাফ জানিয়েছিলেন দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। বুধবারও জারি অবরোধ। কুশতাঁড়, পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি-সহ একাধিক স্টেশনে চলছে বিক্ষোভ। যার জেরে বন্ধ ট্রেন চলাচল। দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, একাধিক এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। তার মধ্যে রয়েছে, হাওড়া-টিটলাগড় এক্সপ্রেস, ঝাড়গ্রাম-ধামুয়া এক্সপ্রেস, ঝাড়গ্রাম-পুরুলিয়া মেমু স্পেশ্যাল, চক্রধরপুর-গোমো-চক্রধরপুর মেমু স্পেশ্যাল, টাটানগর-আসানসোল মেমু স্পেশ্যাল-সহ একাধিক ট্রেন। এর পাশাপাশি কয়েকটি ট্রেনের যাত্রাপথ কাটছাঁট করা হয়েছে।

[আরও পড়ুন: বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রীকে খুনের হুমকি দিয়ে চিঠি, কাঠগড়ায় ‘তৃণমূল নেত্রী’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে