BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জলদাপাড়ায় গন্ডার পাচারচক্রের হদিশ, গ্রেপ্তার এক শার্প শুটার-সহ ৬ চোরাকারবারী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 7, 2018 6:53 pm|    Updated: February 7, 2018 6:53 pm

Rhino shot dead in Jaldapara, 6 poachers held

রাজকুমার কর্মকার, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলায় গন্ডার পাচার চক্রের হদিশ পেল বন দপ্তর। জলদাপাড়া অভয়ারণ্য লাগোয়া কোদালবস্তি এলাকা থেকে গ্রেপ্তার এক সার্প শুটার-সহ ৬ জন। তাদের মধ্যে একজন আবার স্কুল শিক্ষক! ধৃতদের কাছ থেকে একটি বন্দুক, ৪০ রাউন্ড তাজা গুলি ও একটি গন্ডারের সিং উদ্ধার করেছেন বনকর্মীরা। সূত্রের খবর, ধৃতদের মধ্যে তিনজন এ রাজ্যের বাসিন্দা। বাকি ৩ জনের বাড়ি নেপাল ও অরুণাচল প্রদেশে। বন দপ্তরের আধিকারিকদের দাবি, এই চোরাশিকারীদের সাহায্যে জলদাপাড়ায়  ঘাঁটি গেড়েছে উত্তর-পূর্ব ভারতের একাধিক জঙ্গি সংগঠন। ধৃতদের সঙ্গে জঙ্গিদের যোগ আছে কিনা, তা খতিয়ে দেখছে বনদপ্তর।

[আটক কয়েক কোটির হাতির দাঁত ও মাদক, বন দপ্তরের জালে ২]

জানা গিয়েছে, সোমবার জলদাপাড়া অভয়ারণ্যে একটি পূর্ণবয়ষ্ক গন্ডার শিকার শিকার করে চোরাশিকারীরা। এরপর মৃত পশুটিকে পাচার করে দেওয়া হয়। সেই ঘটনার তদন্তে নেমে মঙ্গলবার দিনভর জলদাপাড়া অভয়ারণ্য লাগোয়া এলাকা তল্লাশি চালান বন দপ্তরের কর্মীরা। মঙ্গলবার সকালে কোদালবস্তি এলাকায় ধরে পড়ে ৬ জন চোরাশিকারী। উদ্ধার হয় বন্দুক, ৪০ রাউন্ড তাজা গুলি ও গন্ডারের সিং। বন দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, ধৃতদের মধ্যে ৩ জন এ রাজ্যের বাসিন্দা। বাকি ৩ জনের বাড়ি নেপাল ও অরুণাচল প্রদেশে। তাদের মধ্যে একজন শার্প শুটার। একজন আবার আলিপুরদুয়ার জেলারই বানারহাটের একটি স্কুলের শিক্ষক! উত্তরবঙ্গের মুখ্য বনপাল উজ্জ্বল ঘোষ জানিয়েছেন, চোরাশিকারীদের সাহায্যে উত্তরবঙ্গের ঘাঁটি গেড়েছে উত্তর-পূর্বে একাধিক জঙ্গি সংগঠন। ধৃতদের সঙ্গে মায়ানমার ও চিনের ঘনিষ্ঠ যোগাযোগের প্রমাণ মিলেছে। তবে এদের সঙ্গে জঙ্গিদেরও যোগাযোগ আছে কিনা, তা স্পষ্ট নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

[ব্যবসায়ীকে সোনার বিস্কুট বিক্রির অভিযোগ, ‘ক্লোজ’ করা হল খোদ এসআইকে]

মঙ্গলবার উত্তরবঙ্গে হাতির দাঁত চোরাচালানে ছক বানচাল করে দিয়েছিলেন বনকর্মীরা। শিলিগু়ড়ির গান্ধী ময়দান এলাকা থেকে ধরা পড়ে ২ জন পাচারকারী। উদ্ধার হয় হাতির দাঁত, মাদক, বিদেশি মুদ্রা-সহ একাধিক সামগ্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে