১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নেওড়া ভ্যালিতে ফের বাঘবন্দি, জঙ্গলে বাড়ল নজরদারি ক্যামেরার সংখ্যা

Published by: Sayani Sen |    Posted: January 1, 2020 5:33 pm|    Updated: January 1, 2020 8:11 pm

Royal Bengal Tiger again spotted in Jalpaiguri's Neora valley

শান্তনু কর, জলপাইগুড়ি: ব্যাঘ্রপ্রেমীদের জন্য সুখবর। নেওড়া ভ্যালিতে ফের দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের। লাভা থেকে কিছুটা উপরে জঙ্গলে রাখা ট্র‍্যাপ ক্যামেরায় ধরা পড়ল বিশালাকার ওই বাঘের ছবি। ওই ছবি খতিয়ে দেখার পর বনকর্মীদের অনুমান, রয়্যাল বেঙ্গল টাইগারটি পুরুষ। জঙ্গলে আরও ক্যামেরার সংখ্যা বাড়ানো হচ্ছে বলেই দাবি বনাধিকারিকের। পাহাড়ে রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মেলায় যদিও অবাক হওয়ার কিছু নেই বলেই দাবি বন্যপ্রাণ বিশেষজ্ঞদের। 

লাভা থেকে কিছুটা উপরের জঙ্গলে রাখা ট্র্যাপ ক্যামেরায় নজর যেতেই অবাক হয়ে যান বনকর্মীরা। তাঁরা দেখেন নেওড়া ভ্যালির ওই এলাকায় দিব্যি ঘুরে ফিরে বেড়াচ্ছে বিশালাকার একটি রয়্যাল বেঙ্গল টাইগার। বাঘের দেখা মেলায় অত্যন্ত উচ্ছ্বসিত বনদপ্তর। বনাধিকারিক নীশা গোস্বামী বলেন, “লাভা থেকে কিছুটা উপরে জঙ্গলে বাড়ানো হচ্ছে নজরদারি। বাড়ানো হচ্ছে ট্র‍্যাপ ক্যামেরার সংখ্যা।” নেওড়াভ্যালির বাঘের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। যা নজর কেড়েছে ব্যাঘ্রপ্রেমীদের।

[আরও পড়ুন: শতায়ু দাদুর শ্মশানযাত্রায় বাজল ডিজে, ব্যতিক্রমী কীর্তি নাতির]

২০১৭ সালের ২৭ ডিসেম্বর প্রথম নেওড়াভ্যালির  জঙ্গলে বনদপ্তরের পাতা ক্যামেরায় ধরা পড়ে রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি। ২০১৮ সালেও ক্যামেরাবন্দি হয়েছে বাঘ। তাই গত বছর জঙ্গলজুড়ে বাড়ানো হয় নজরদারি ক্যামেরার সংখ্যা। তার ফলে আবারও নেওড়া ভ্যালিতে দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের। যা দেখে উচ্ছ্বসিত বনকর্মীরা। মূলত সুন্দরবনের বাদাবনেই সাধারণত রয়্যাল বেঙ্গল টাইগারের দেখতে পাওয়া যায়। সমতল থেকে কয়েক হাজার মিটার উঁচুতেও কি বাঘ থাকতে পারে? যদিও বন্যপ্রাণ বিশেষজ্ঞদের দাবি, এই ঘটনায় আশ্চর্য হওয়ার কিছুই নেই। কারণ, যেকোনও পরিবেশেই বাঘ মানিয়ে নিতে পারে। নগরায়ণের ফলে এমনিতেই সমতলে বনাঞ্চলের পরিমাণ দ্রুত কমছে। তাই হয়তো কিছুটা বাধ্য হয়েই নেওড়া ভ্যালিতে ঘোরাফেরা শুরু করেছে রয়্যাল বেঙ্গল টাইগার। প্রসঙ্গত, উত্তর সিকিমের পাহাড়ি এলাকায় প্রচুর পরিমাণ চমরি গাই পাওয়া যায়। যা বাঘের অত্যন্ত প্রিয় খাবার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে