২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘ক্ষয়ক্ষতির উদ্দেশ্যে নয়, ভয় দেখাতেই এয়ারস্ট্রাইক’, বিতর্কিত মন্তব্য আলুওয়ালিয়ার

Published by: Subhajit Mandal |    Posted: March 2, 2019 4:33 pm|    Updated: March 2, 2019 4:33 pm

S S Ahluwalia sparks row on IAF strike

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের এয়ারস্ট্রাইকে পাকিস্তানে আদৌ জঙ্গিদের ক্ষতি হয়েছে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। পাকিস্তানের দাবি, ভারতের এয়ারস্ট্রাইকে খালি বনভূমি ধ্বংস হওয়া ছাড়া আর কোনও ক্ষতি হয়নি পাক অধিকৃত কাশ্মীরে। সেই দাবি, কার্যত মেনে নিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা দার্জিলিংয়ের সাংসদ সুরিন্দর সিং আলুওয়ালিয়া। পরোক্ষে তিনি স্বীকার করে নিলেন, এয়ারস্ট্রাইকে খুব একটা ক্ষতিগ্রস্ত হয়নি জঙ্গিরা। তিনি বলেন, “এয়ারস্ট্রাইকে পাকিস্তানের ক্ষতি না হওয়ার কারণ, ভারতের কোনও মানুষ মারার ইচ্ছেই ছিল না। আমরা শুধু দেখিয়ে দিতে চেয়েছিলাম যে আমরা চাইলেই ধ্বংস করে দিতে পারি”

[সীমান্তে উত্তেজনার আবহে নিরাপত্তা বাড়ল বায়ুসেনা এবং নৌবাহিনীর প্রধানের]

ভারতের এয়ারস্ট্রাইকের পরই ভারতীয় সংবাদমাধ্যমে খবর ছড়ায় এয়ারস্ট্রাইকে অন্তত ৩০০ জঙ্গির মৃত্যু হয়েছে। যদিও একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম দাবি করে, ভারতের বিমানহানায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। এরপর বিরোধীদের একাংশও এয়ারস্ট্রাইকের সাফল্য সম্পর্কে প্রশ্ন তোলেন। ঠিক কী পরিমাণ ক্ষয়ক্ষতি পাকিস্তানের হয়েছে তা জানতে চান এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এনিয়ে এয়ার ভাইস মার্শাল আর জি কে কাপুরকে প্রশ্ন করা হলে, তিনিও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্দিষ্ট করে জানাননি। তিনি বলেন, নিহতের সঠিক সংখ্যাটা বলে দেওয়ার সময় এখনও হয়নি। এদিন, বিজেপি সাংসদ খানিকটা সেই সুরেই কথা বললেন। তিনি বলেন, ভারত সরকার বা, বিজেপির কোনও নেতা কখনও দাবি করেনি যে এয়ারস্ট্রাইকে বিপুল ক্ষতি হয়েছে পাকিস্তানের। তাঁর প্রশ্ন, এয়ারস্ট্রাইকের পর চুরুতে প্রথম জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে কি তিনি মৃতের সংখ্যা নিয়ে কিছু বলেছেন? বিজেপির কোনও কি মুখপাত্র মৃতের সংখ্যা নিয়ে কিছু বলেছেন? অমিত শাহ কিছু বলেছেন?

[এক সংঘসেবকের পরাক্রমই ফিরিয়ে আনল অভিনন্দনকে, স্মৃতির মন্তব্যে বিতর্ক]

আলুওয়ালিয়ার দাবি, ক্ষয়ক্ষতি হয়নি তার কারণ, ভারতের উদ্দেশ্য ছিল পাকিস্তানকে ভয় দেখানো। মানুষ মারা নয়। তিনি বলেন, “তোমার বাড়ির পাশে বোমা ফেলে বুঝিয়ে দেওয়া হল, ইচ্ছা করলে তোমার বাড়িতেও ফেলতে পারি। এটাই দরকার ছিল। পাকিস্তানের সুরক্ষাবলয় টপকে বোমা ফেলে আমরা বুঝিয়ে দিয়েছি আমরা এটা করতে পারি। নিরীহ মানুষের প্রাণ নেওয়া আমাদের লক্ষ্য ছিল না।” আলুওয়ালিয়ার এই মন্তব্যকে হাতিয়ার করে তাঁকে আক্রমণ শানিয়েছেন প্রদেশ কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র। ফেসবুকে পোস্ট করে তিনি বলেন, আলুওয়ালিয়া স্বীকার করে নিলেন এয়ারস্ট্রইকে কোনও জঙ্গি মারা যায়নি। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে