BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আদিবাসীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য! সহকর্মীর অভিযোগে গ্রেপ্তার সবংয়ের অধ্যাপক

Published by: Suparna Majumder |    Posted: January 24, 2022 5:22 pm|    Updated: January 24, 2022 5:22 pm

Sabang professor arrested for castiest remark | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

অংশুপ্রতিম পাল: আদিবাসীদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে গ্রেপ্তার করা হল পশ্চিম মেদিনীপুর জেলার সবং সজনীকান্ত মহাবিদ্যালয়ের বাংলার অধ্যাপক নির্মল বেরাকে। একই বিভাগের অধ্যাপিকা পাপিয়া মান্ডির অভিযোগের ভিত্তিতে নির্মল বেরাকে গ্রেপ্তার করেছে সবং থানার পুলিশ। 

অভিযোগ, গত বছর অনলাইন ক্লাস চলাকালীন পড়ুয়াদের আদিবাসী সম্প্রদায় সম্পর্কে বোঝাচ্ছিলেন পাপিয়া মান্ডি। সেই সময় তিনি আদিবাসীদের ‘আদিম অধিবাসী’ হিসেবে উল্লেখ করেন। সঙ্গে সঙ্গে নির্মল বেরা বলে ওঠেন,  “তুমি ভুল শেখাচ্ছ পড়ুয়াদের। আদিবাসী অর্থ যারা গাছের ডালে ডালে ঝুলে বেড়াত।” আদিবাসীদের সম্পর্কে এমন মন্তব্য মেনে নিতে পারেননি পাপিয়া।  তীব্র প্রতিবাদ করেন তিনি। “আমাকে উদ্দেশ্য করেই এই অপমানজনক মন্তব্য করা হয়। কারণ আমি আদিবাসী সম্প্রদায়ের”, বলেন অধ্যাপিকা।

[আরও পড়ুন: অনলাইন ক্লাসের ফাঁকে পর্নোগ্রাফি, বালককে টানা দেড় মাস ‘যৌন হেনস্তা’, ধৃত ৩ নাবালক

পাপিয়া মান্ডির অভিযোগ, এর আগেও এমন মন্তব্য করেছেন নির্মল বেরা। এমনকী তাঁকে দিয়ে স্টাফরুমের জানলা-দরজার পতাকাও লাগানোর চেষ্টা করেছেন অধ্যাপক। গত বছরই নির্মল বেরার বিরুদ্ধে কলেজ কর্তপক্ষের কাছে অভিযোগ জানিয়েছিলেন পাপিয়া মান্ডি। কিন্তু প্রথমে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলেই দাবি করেন তিনি। 

পরে গত বছরের ১৯ অক্টোবর অধ্যাপক নির্মল বেরা এবং কলেজ অধ্যক্ষ তপন দত্তের বিরুদ্ধে সবং থানায় অভিযোগ দায়ের করেন পাপিয়া মান্ডি।  অধ্যাপকের মন্তব্যের বিরুদ্ধে সোচ্চার হয় আদিবাসী সমাজের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ভারত জাকাত মাঝি পারগনা মহল। অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়। গত ১৭ই ডিসেম্বর কলেজ থেকে সাসপেন্ড করা হয় নির্মল বেরাকে। নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত তিনি ক্লাস নিতে পারবেন না বলে জানিয়ে দেওয়া হয়। শেষে সোমবার অধ্যাপককে গ্রেপ্তার করা হয়। আদালতে তোলা হয় অভিযুক্ত অধ্যাপক। 

[আরও পড়ুন: করোনা আবহে কবে থেকে খুলবে স্কুল? ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে